সেপ্টেম্বরে সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৭:৪০, ০২ আগস্ট ২০২১

আপডেট: ০৭:৪০, ০২ আগস্ট ২০২১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে এখানে থাকা এবং তাদের নাগরিকদের মতো সুবিধা দেয়ার প্রস্তাব দিয়েছে বিশ্বব্যাংক। সারাবিশ্বে শরণার্থীদের নিয়ে একটি কর্মপরিকল্পনার আওতায় এ প্রস্তাব দেয় বিশ্বব্যাংক। রোহিঙ্গাদের এসব সুবিধা দিতে বাংলাদেশকে ৫৯০ মিলিয়ন ডলার দেয়ারও প্রস্তাব দিয়েছে তারা। তবে, প্রস্তাবটি সরকার প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

আজ সোমবার (২রা আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু বাংলাদেশের জন্য নয় , ১৬টা দেশের জন্য বিশ্বব্যাংক একটা রিপোর্ট তৈরি করেছে । যে সমস্ত দেশে রিফিউজি আছে সেখানে তাদের হোস্ট কান্ট্রিতে ইন্টিগ্রেট করার বিষয়ে। যেহেতু রোহিঙ্গারা রিফিউজি না, আমরা এটা পুরোপুরি প্রত্যাখ্যান করেছি। এই রিপোর্টের সাথে আমাদের চিন্তাভাবনার মিল নেই।

বিভিন্ন দেশ থেকে রোহিঙ্গাদের সঙ্গে বাংলাদেশের জন্য অর্থ এলেও সেগুলো রোহিঙ্গাদের দেখভাল করা আন্তর্জাতিক সংস্থাগুলো তাদের (রোহিঙ্গাদের) নামে বরাদ্দ করে নিয়ে যায় বলেও অভিযোগ করেন ডক্টর মোমেন।

মন্ত্রী বলেন, এ নিয়ে বিশ্বব্যাংক বাংলাদেশকে চাপে রাখতে পারে। এছাড়া দেশের ভেতরেও অনেকেই বিশ্বব্যাংকের পক্ষে মতামত তৈরির চেষ্টা করবে বলে আশংকা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমাদের অগ্রাধিকার ইস্যু রোহিঙ্গাদের প্রত্যাবাসন, রোহিঙ্গারা ফিরে যাবে। রোহিঙ্গাদের ক্ষণিকের জন্য আশ্রয় দেওয়া হয়েছে উলে¬খ করে তিনি বলেন, আমরা মনে করি, রোহিঙ্গাদের সুন্দর ভবিষ্যতের জন্য একমাত্র পথ হচ্ছে নিজের দেশে ফিরে যাওয়া।

রোহিঙ্গাদের ফেরানোর বিষয়ে কোনো অগ্রগতি আছে কি না-এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো অগ্রগতি হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ১৪ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে সীমিত আকারে দুই সপ্তাহব্যাপী জাতিসংঘের ৭৬তম  সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ১৯ মাস পর এটি হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

ড. মোমেন বলেন, ‘এবারের সম্মেলন খুব সীমিত পরিসরে হবে। সেখানে দুটি উচ্চ পর্যায়ের বৈঠক হবে। একটি পরমাণু শক্তি নিয়ে, যা গতবার প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আমি অংশ নিয়েছিলাম। আর একটি হবে বিশ্ব পরিস্থিতি নিয়ে।’

ওই সফরে নিউইয়র্কে কোনো কমিউনিটির সঙ্গে প্রধানমন্ত্রীর সরাসরি সাক্ষাত না হওয়ার সম্ভাবনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

HAR/SS

এই বিভাগের আরো খবর

বুড়িগঙ্গায় বর্ণিল নৌকাবাইচ-লেজার শো

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
সাড়ে ৬ মাস পর জামিনে মুক্ত ঝুমন দাশ

সুনামগঞ্জ সংবাদদাতা: ডিজিটাল...

বিস্তারিত
আবারও সংসার করতে চান জাপানি দুই শিশুর মা

নিজস্ব প্রতিবেদক: দুই শিশু জেসমিন...

বিস্তারিত
টাঙ্গাইলে রেল সিগনাল অকেজো

টাঙ্গাইল সংবাদদাতা: টাঙ্গাইলের...

বিস্তারিত
যমুনার ভাঙনে ২শ’ ঘর বিলীন

সিরাজগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জের...

বিস্তারিত
কাসাভা চাষে কৃষকদের আগ্রহ

শেরপুর সংবাদদাতা: অল্প খরচে বেশি লাভ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *