বেশিরভাগ হাসপাতালে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নেই

প্রকাশিত: ১০:২০, ০১ আগস্ট ২০২১

আপডেট: ১২:৪০, ০১ আগস্ট ২০২১

শাহনাজ ইয়াসমিন: দেশের ৬০০ সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের মধ্যে মাত্র ১২১টিতে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে। আর লিকুইড অক্সিজেন ট্যাংক রয়েছে ৯৪টি হাসপাতালে। বাদবাকি পৌণে চারশ’ হাসপাতালে রোগীর অক্সিজেনের প্রয়োজন মেটানো হয় সিলিন্ডার অক্সিজেন দিয়ে। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, অক্সিজেনের অভাবে রোগী মারা যায় না, মারা যায় দেরীতে হাসপাতালে আনার কারণে। 

করোনার দ্বিতীয় দফা প্রাদুর্ভাবে হাসপাতালগুলোতে রোগীর অক্সিজেনের চাহিদা বেড়েছে। দেশের সরকারি হাসপাতালগুলোর প্রতিদিন গড়ে ১৯০ থেকে ২০০ টন অক্সিজেনের দরকার হয়। তবে সরবরাহ হয় এর চেয়ে বেশি।

করোনার অতিমারি শুরুর আগে হাতেগোনা কয়েকটি সরকারি হাসপাতালে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা ছিল। তবে এখন কিছুটা বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সসহ ৬১৯টি সরকারি হাসপাতালের মধ্যে বর্তমানে ১২১টিতে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু হয়েছে। আর লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়েছে ৯৪টি হাসপাতালে। 

দেশে অক্সিজেন সিলিন্ডার আছে ২৮ হাজার ২শ’ ৪টি। উচ্চ প্রবাহের অক্সিজেন দেয়ার যন্ত্র আছে ৩ হাজার ২শ’ ৫০টি। কিন্তু অধিক সংক্রমিত এলাকার হাসপাতালে রোগী বেশি থাকায় চাপ সামলানো যাচ্ছে না বলে জানান জেলার সিভিল সার্জনরা।

সারাদেশে ছোট-বড় বেসরকারি হাসপাতাল রয়েছে প্রায় তিন হাজার। সেগুলোতে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিস্তারিত তথ্য নেই।

SB/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত
ভাসানচরে স্থানান্তর হবে আরও ৮০ হাজার রোহিঙ্গা

শাহনাজ ইয়াসমিন: ডিসেম্বর মাসের মধ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *