দেশে করোনায় মোট মৃত্যুর এক তৃতীয়াংশ জুলাইয়ে

প্রকাশিত: ১০:১৫, ০১ আগস্ট ২০২১

আপডেট: ০২:১০, ০১ আগস্ট ২০২১

মাবুদ আজমী: দেশে করোনার সংক্রমণ শুরুর পর ১৭ মাসের মধ্যে সদ্যগত জুলাইয়ের পরিসংখ্যান সবচে ভয়ংকর। এ পর্যন্ত মোট মৃত্যুর এক তৃতীয়াংশ এবং মোট সংক্রমণের ৩০ শতাংশ হয়েছে শুধু গত মাসে। আরেকটি লক্ষ্যণীয় বিষয় হলো, গত বছরও করোনায় সর্বোচ্চ মৃত্যু ছিল জুলাই মাসে, সংক্রমণ ছিল জুন মাসে।  বিধিনিষেধ শিথিল হলে মাসিক পরিসংখ্যানে গেল জুলাইকেও পেছনে ফেলতে পারে সামনের যে কোন মাস। 

গত বছরের ৮ই মার্চে প্রথম করোনা রোগী সনাক্ত ও ১৮ই মার্চ প্রথম একজনের মৃত্যুর ঘটনা ঘটে দেশে। তারপর থেকে মৃত্যু ও সংক্রমণ বৃদ্ধির ১৭ মাস পেরিয়েছে।   

এই ১৭ মাসে সদ্যগত জুলাইয়ে করোনায় মৃত্যু ও সংক্রমণের পরিসংখ্যান লোমহর্ষক। ৩১শে জুলাই পর্যন্ত সরকারি হিসেবে করোনায় মোট মৃত্যু ২০ হাজার ৬৮৫, যার প্রায় এক তৃতীয়াংশ অর্থাৎ ৬ হাজার ১৮২ জন মারা গেছে গত মাসে। গতবছরও জুলাই মাসেই করোনায় মৃত্যু ছিল সর্বাধিক, তবে সদ্যগত জুলাইয়ের তুলনায় ছিল অনেক কম, ১ হাজার ২৬৪।     

পর পর দুই বছরের দুই জুলাইয়ে করোনায় সর্বোচ্চ মাসিক মৃত্যু ঘটলেও, সর্বোচ্চ সংক্রমণের ক্ষেত্রে তা ভিন্ন। গত ১৭ মাসে সর্বোচ্চ মাসিক সংক্রমণও ছিল সদ্যগত জুলাইয়ে। ৩১ জুলাই পর্যন্ত  মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১২ লাখ যার ৩০ শতাংশ অর্থাৎ ৩ লাখ ৩৬ হাজার ২২৬ জন আক্রান্তহয়েছে সদ্যগত জুলাই মাসে। গত বছর মাসিক সংক্রমণের সর্বোচ্চ সংখ্যাটি ছিল জুন মাসে। যা এবছরের জুলাই মাসের তুলনায় ছিল অনেক কম ৯৮ হাজার ৩৩০।   

দেশের বিশেষজ্ঞরা করোনার ডেল্টা ধরণ ও গ্রামের মানুষের অসচেতনতাকে দায়ী করছেন বর্তমান উদ্বেগজনক বাস্তবতার জন্য। মৃত্যু ও সংক্রমণ আরও বাড়ার আশংকাও করছেন।  রোববার থেকে খুলছে শিল্প কারখানা, শ্রমিকদের যাত্রার জন্য ঘন্টা ধরে খুলেছে গণপরিবহন। শিথিল হচ্ছে বিধিনিষেধ। কিন্তু, বিশেষজ্ঞরা চান আরও কঠোর নিয়ন্ত্রণ।  

AKA/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত
ভাসানচরে স্থানান্তর হবে আরও ৮০ হাজার রোহিঙ্গা

শাহনাজ ইয়াসমিন: ডিসেম্বর মাসের মধ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *