দেশে হার্টের চিকিৎসায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার

প্রকাশিত: ০২:১৫, ৩১ জুলাই ২০২১

আপডেট: ০৫:৫৫, ৩১ জুলাই ২০২১

ফারহানা জুঁথী: জটিল এবং বয়স্ক রোগীদের হার্টের চিকিৎসায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে বাংলাদেশে। জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে এই পদ্ধতিতে প্রথম এক বয়স্ক রোগীর হার্টে রিং পরানো হয়। তিনি সুস্থ আছেন। সরকারি হাসপাতালে ব্যয়বহুল এই চিকিৎসা পদ্ধতি চালু হওয়ায় অসচ্ছল রোগীরা প্রায় বিনামূল্যে সেবা পাবেন বলে জানান চিকিৎসকরা। 

পঁচাত্তর বছর বয়সী ফাতেমা খাতুনের হার্টে ব্লক ধরা পরার পরেও দীর্ঘদিন রিং পরানো সম্ভব হয়নি। একদিকে রিং পরানোর খরচ তার পরিবারের পক্ষে বহন করা কঠিন। অন্যদিকে চিকিৎসকরা জানিয়েছেন বেশি বয়সের জন্য সাধারণ পদ্ধতিতে রিং স্থাপন করার উপযোগি ছিল না তার শরীর। সম্প্রতি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ফাতেমা খাতুনের কাঙ্খিত চিকিৎসা হয়। 

প্রায় বিনা খরচে সর্বাধুনিক প্রযুক্তি ‘রোটাবলেশন’ ব্যবহার করে গেল বুধবার তার হার্টে রিং লাগানো হয়। প্রথমবারের মতো সরকারি কোন হাসপাতালে এই প্রযুক্তির ব্যবহার হলো। যাদের রক্তের নালি চিকন এবং শক্ত এমন রোগীকে এই পদ্ধতিতে রিং পরানো হয় বলে জানান চিকিৎসকরা। দরিদ্র রোগীরা স্বল্প খরচে কিংবা ক্ষেত্রমতে বিনামূলে এই চিকিৎসা সেবা পাবে।

ঝুঁকিপূর্ণ ও জটিল রোগীদের চিকিৎসা সহজ করতে প্রধানমন্ত্রীর নির্দেশে আধুনিক প্রযুক্তির বিভিন্ন চিকিৎসা-সেবা যুক্ত করা হচ্ছে সরকারি এই হাসপাতালে।

FEJ/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *