বঙ্গবন্ধুর কর্মকান্ডের ওপর শ্বেতপত্র প্রকাশের ঘোষণা

প্রকাশিত: ১২:০৯, ৩১ জুলাই ২০২১

আপডেট: ১২:১৬, ৩১ জুলাই ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৪’শ ৯২ তম প্রতিবেদন।

একাত্তর সালের জুলাই মাসেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশে দখলদার পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা, নির্যাতন চলতে থাকে। স্বাভাবিকভাবেই  প্রাণ বাঁচাতে বাংলাদেশ থেকে প্রতিবেশী মিত্র দেশ ভারতে শরণার্থীদের যাওয়াও অব্যাহত থাকে। ভারতের কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকার তথ্য সূত্র থেকে জানা যায়, ১৯৭১ সালের ৩১শে জুলাই পর্যন্ত ভারতে আশ্রয় গ্রহণকারী বাংলাদেশের শরণার্থীর সংখ্যা দাঁড়ায় ৭১ লাখ ৩৩ হাজার ৪ জন।

অপরদিকে, একাত্তরের এদিন পাকিস্তান সরকার জানায়, “পাকিস্তান সরকার শিগগির বেআইনী ঘোষিত আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের দেশদ্রোহীতা-মূলক কর্মকান্ডের ওপর একটি শ্বেতপত্র প্রকাশ করবে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

একাত্তরের এদিন, পাকিস্তানের করাচীতে বিভিন্ন বিদেশী সংবাদ মাধ্যমকে সাক্ষাতকার দেন দখলদার পাকিস্তানের সামরিক সরকার প্রধান এবং বাংলাদেশে বাঙালি গণহত্যার কুশীলব ইয়াহিয়া খান। বলেন, “ভারতীয়রা যদি পূর্ববঙ্গের একটি অংশ দখল করে তবে যুদ্ধ অবশ্যম্ভাবী। এই যুদ্ধ সর্বাত্মক হবে বলে ভারত ও বহির্বিশ্বকে জানিয়ে দিতে চাচ্ছি। বৈদেশিক সাহায্যের পরিমাণ হ্রাস করা কিংবা সাহায্য বিলম্বিত হলে পূর্ব বাংলার সাত কোটি অধিবাসী ক্ষতিগ্রস্ত হবে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

MHS/MSI

এই বিভাগের আরো খবর

শরণার্থীদের জন্য অনুদান চেয়ে চিঠি পাঠায় ভারত

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
দুর্গতদের পাশে দাঁড়াতেন বঙ্গবন্ধু

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বাংলাদেশ বিষয়ে অবস্থান পাল্টায় জাতিসংঘ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
ক্ষমতা হস্তান্তেরর প্রতিশ্রুতি দেন ইয়াহিয়া

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বাংলাদেশ নিয়ে জাতিসংঘে মিথ্যাচার পাকিস্তানের

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘স্বাধীন বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্ন’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশকে স্বীকৃতি দেয়াই সমাধান’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *