ইউনিয়ন পর্যায়ে গণটিকা দেয়ার প্রস্তুতি

প্রকাশিত: ০৯:৫৭, ৩১ জুলাই ২০২১

আপডেট: ১১:০৩, ৩১ জুলাই ২০২১

শাহনাজ ইয়াসমিন: আগামী ৭ই আগস্ট থেকে সারাদেশে ইউনিয়ন পর্যায়ে করোনার গণটিকা দেয়ার প্রস্তুতি শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। চীনের সিনোফার্মার এসব টিকা সাধারণ তাপমাত্রায় ৪ থেকে ৬ ঘন্টা রাখা যাবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফ্রিজে টিকাগুলো ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা হচ্ছে। নির্ধারিত দিনে ইউনিয়ন কেন্দ্রে নিয়ে টিকা দেয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা। 

টিকা নিয়ে সঙ্কট কেটে যাওয়ার পর এবার ইউনিয়ন পর্যায়ে টিকা দেয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে সরকার। বর্তমানে সরকারের হাতে বিভিন্ন কোম্পানির এক কোটি ১০ লাখের মত টিকা মজুদ আছে। চীনের সিনোফার্মের টিকা আছে ৮১ লাখ। 

আগামী ৭ই আগষ্ট থেকে ইউনিয়ন পর্যায়ে সিনোফার্মের টিকা দেয়া হবে। গ্রামাঞ্চলের মানুষের সুবিধার জন্য আগাম নিবন্ধন ছাড়াই ইউনিয়ন কেন্দ্র থেকে শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র দেখিয়ে টিকা দেয়া হবে।

এসব টিকা কিভাবে সংরক্ষণ করা হবে তার প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। সিভিল সার্জনরা জানালেন, যে তাপমাত্রায় টিকা কর্মসুচির টিকা রাখা হয় একই তাপমাত্রায় করোনার টিকাও রাখা যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের অধিকাংশ মানুষকে টিকার আওতায় আনা গেলে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ সম্ভব। প্রত্যন্ত অঞ্চলের মানুষ যাতে করোনা টিকা নিতে আগ্রহী হয়, সেজন্য সচেতনতা তৈরি ও প্রচারণা চালানোর পরামর্শ তাদের।

SB/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *