সিনহা হত্যার এক বছর আজ

প্রকাশিত: ০৯:০৯, ৩১ জুলাই ২০২১

আপডেট: ১০:৫১, ৩১ জুলাই ২০২১

কক্সবাজার সংবাদদাতা: অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার এক বছর পূর্ণ হলো আজ। গত বছরের ৩১শে জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এপিবিএন চেকপোস্টে পুলিশ কর্মকর্তা লিয়াকত আলীর গুলিতে মারা যান তিনি।

একই বছরের ৫ই আগস্ট সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। আদালত এই মামলার তদন্ত ভার দেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব)। এছাড়া হত্যার ঘটনায় পুলিশের পক্ষ থেকেও দুটি মামলা করা হয়।

৬ই আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতা পেয়ে পুলিশের দায়ের করা আরেক মামলার তিন সাক্ষী এবং শামলাপুর চেকপোস্টে দায়িত্বরত আমর্ড পুলিশ ব্যাটালিয়নে তিন সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। পরে মামলার আরেক আসামি টেকনাফ থানা পুলিশের সাবেক সদস্য কনস্টেবল রুবেল শর্মাকেও গ্রেফতার করা হয়।

সিনহা হত্যা মামলায় গ্রেফতার আসামিদের বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে র‌্যাব। এদের মধ্যে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া ১২ আসামি আদালতে ঘটনার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। 

হত্যাকাণ্ডের পর চার মাস তদন্ত শেষে ১৩ই ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে অভিযুক্ত করে ও ৮৩ জনকে সাক্ষী করে আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা। এই ১৫ আসামি বর্তমানে কারাগারে রয়েছেন।

চলতি বছরের ২৭শে জুন এ মামলায় অভিযুক্ত ওসি প্রদীপসহ ১৫ আসামির বিরুদ্ধে চার্জ গঠনপূর্বক সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত। ২৬, ২৭ ও ২৮শে জুলাই একটানা তিনদিন বাদীসহ ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করে আদেশ দিয়েছিলেন। কিন্তু করোনা পরিস্থিতিতে আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় সাক্ষ্যগ্রহণ বন্ধ রয়েছে। পরবর্তী দিন ধার্য করে চাঞ্চল্যকর এ হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ করা হবে।

MHR/MSI

এই বিভাগের আরো খবর

পাঁচ মামলায় খালেদার জামিনের মেয়াদ বাড়লো

নিজস্ব প্রতিবেদক: বাসে আগুন দিয়ে...

বিস্তারিত
ধর্ষণের দায়ে যুবকের ৭২ বছরের কারাদণ্ড 

জয়পুরহাট সংবাদদাতা: জয়পুরহাট সদর...

বিস্তারিত
বিএফইউজের নির্বাচন হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ফেডারেল...

বিস্তারিত
খুলনায় গ্রাম পুলিশ হত্যায় দু'জনের যাবজ্জীবন

নিজস্ব সংবাদদাতা: খুলনার পাইকগাছার...

বিস্তারিত
সিরাজগঞ্জে এক মাদক ব্যবসায়ী আাটক

সিরাজগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জের...

বিস্তারিত
শাহজালালে ৩ কেজি স্বর্ণসহ একজন আটক

নিজস্ব প্রতিবেদক: ঢাকার হযরত...

বিস্তারিত
খালেদা জিয়ার সাবেক পিএস'র বিরুদ্ধে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *