পদ্মা সেতুতে চলছে পিচ ঢালাইয়ের কাজ

প্রকাশিত: ১০:১০, ২৮ জুলাই ২০২১

আপডেট: ১২:১৬, ২৮ জুলাই ২০২১

শাহনাজ ইয়াসমিন: পদ্মাসেতুতে গাড়ি চলবে আগামী বছর জুন মাসে। সে লক্ষ্য নিয়ে দ্রুত প্রকল্পের কাজ চলছে। গাড়ি চলাচলের জন্য স্ল্যাবের উপর এখন পরীক্ষামুলকভাবে কার্পেটিং এর কাজ চলছে। কার্পেটিং এর মুল কাজ শুরু হবে অক্টোবরের শুরুতে। 

গেল বছর ডিসেম্বরের ১০ তারিখে ৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পুরো অবয়বটা স্পষ্ট হয়। কথা ছিলো এ বছরের জুন মাসের মধ্যে যান চলাচল শুরু হবে । কিন্তু, মহামারী করোনা ভাইরাসের সাথে যুক্ত হয়েছিলো গেল বর্ষায় প্রমত্তা পদ্মার ভাঙ্গন। সময় বাড়াতে হলো আরেক দফা। এবার কাজ শেষ করার লক্ষ্য ২০২২ সালের জুন মাস। 

সেতুর ৪১ টি স্প্যানে মোট ২ হাজার ৯১৭টি স্ল্যাব বসানো হবে। এখন পর্যন্ত ৩৫টি স্প্যানে স্ল্যাব বসানো হয়েছে দুই হাজার। এখন কার্পেটিং এর পরীক্ষামুলক কাজ শুরু হয়েছে। এর আগে সেতুর নীচে মাটিতে কার্পেটিং করে পরীক্ষা করা হয়েছিলো। সেটা সফল হওয়ায় সেতুর উপরে জাজিরা প্রান্তের ৪০ ও ৪১ নাম্বার খুটির মাঝামাঝিতে এখন কার্পেটিং এর কাজ চলছে। এই কাজে যে পিচ ব্যবহার হচ্ছে সেগুলোকে এখন ল্যাবে পাঠানো হবে টেকসই যাচাইয়ের জন্য। এরপর অক্টোবরের শুরুতে এর মুল কাজ শুরু হবে।

এখন পর্যন্ত মুল সেতুর কাজ শেষ হয়েছে ৯৪ ভাগ। নদীশাসনের কাজ ৮৪ শতাংশ। সেতুর সার্বিক কাজ শেষ হয়েছে ৮৭ ভাগ। সেতুর উপরে বাকি থাকা রোডের স্ল্যাব. রেলিং, সড়ক বাতি এবং গ্যাস লাইনসহ বাকি কাজও এগিয়ে চলছে।

এদিকে, দেশের অন্যান্য সেতুর সাথে মিল রেখে ফেরী ভাড়ার প্রায় দেড়গুন বেশী হিসেব করে প্রাথমিক টোল নির্ধারণ করা হয়েছে। সরাসরি টোল দেয়ার পাশাপাশি ইলেকট্রনিক পদ্ধতিতেও টোল দেয়া যাবে বলে জানিয়েছে সেতু বিভাগ।

SB/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত
ভাসানচরে স্থানান্তর হবে আরও ৮০ হাজার রোহিঙ্গা

শাহনাজ ইয়াসমিন: ডিসেম্বর মাসের মধ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *