৬০ হাজার কারখানার জন্য মাত্র ৪শ’ পরিদর্শক

প্রকাশিত: ০৩:০৫, ২৬ জুলাই ২০২১

আপডেট: ০৩:০৫, ২৬ জুলাই ২০২১

মেহের মণি: পর্যাপ্ত তদারকি ছাড়াই চলছে দেশের অধিকাংশ কলকারখানা। কাজ করতে হচ্ছে অনিরাপদ পরিবেশে। শ্রম মন্ত্রণালয়ের অধিনে নিবন্ধিত কারখানাগুলোর মধ্যে তৈরী পোশাক খাতের বাইরে থাকা ৫০ হাজার কারখানা চলছে ঝুঁকিপূর্ণ অবস্থায়। কলকারখানা পরিদর্শন অধিদপ্তর-ডাইফি বলছে, পর্যাপ্ত জনবলের অভাবে কারখানা তদারকি করতে পারে না তারা। তবে, দায়িত্বশীল ও সমন্বিত পদক্ষেপ নিলে সংকটের সমাধান সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

তাজরিন গার্মেন্টেস’র অগ্নিকাণ্ড কিংবা রানাপ্লাজার দুর্ঘটনার পর দেশের কলকারখানার কর্মপরিবেশ নিয়ে ব্যপক প্রশ্ন দেখা দেয়। গত কয়েক বছরে অনেকটা বিদেশী ক্রেতাদের চাপেই রপ্তানিমূখী তৈরী পোশাক খাতের কারখানাগুলোর কর্মপরিবেশের উন্নতি হলেও অন্য কারখানাগুলোর চিত্র খুব একটা বদলায় নি। দেশে সরকারিভাবে নিবন্ধিত কারখানা রয়েছে ৬০ হাজার; এর মধ্যে মাত্র প্রায় ৫ হাজার তৈরী পোশাক কারখানা। নিবন্ধিত কারখানার মোট শ্রমিক ৬০ লাখ, যার মধ্যে ৩০ লাখই কাজ করছেন ঝুঁকিপূর্ণ অবস্থায়। সর্বশেষ নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানার অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনা তাই মনে করিয়ে দিলো। 

অনিরাপদ কর্ম পরিবেশ ও শ্রম আইনের লঙ্ঘনের পাশাপাশি অগ্নিনিরাপত্তার বিষয়গুলো উপেক্ষিত থাকলেও এসব কারখানা যথাযথ পরিদর্শন ও তদারকি করে না সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। সংশ্লিষ্টরা বলছেন, সরকারের প্রতিষ্ঠানগুলোর দায় এড়ানোর মানসিকতা ও সকল পক্ষের ব্যর্থতায় কারণে ঘটছে এসব দুর্ঘটনা। 

প্রতিবারই কারখানার দুর্ঘটনার পর একাধিক তদন্ত কমিটি গঠন করে সরকার। কিন্তু এসব তদন্ত কমিটির প্রতিবেদন সাধারণত জনসমক্ষে প্রকাশ করা হয় না। এমন কি এসব তদন্ত প্রতিবেদনের সুপারিশগুলো সরকারের সংশ্লিষ্ট পক্ষ আমলে নেয় না বলেও অভিযোগ রয়েছে। 

MN/MSI

এই বিভাগের আরো খবর

রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত
ভাসানচরে স্থানান্তর হবে আরও ৮০ হাজার রোহিঙ্গা

শাহনাজ ইয়াসমিন: ডিসেম্বর মাসের মধ্যে...

বিস্তারিত
ডেঙ্গু নিয়ন্ত্রণে রুলের নিস্পত্তি হয়নি

এজাজুল হক মুকুল: ডেঙ্গু নিয়ন্ত্রণে...

বিস্তারিত
প্রস্তুতি শেষ, কাল খুলছে স্কুল-কলেজ

ফাহিম মোনায়েম: দীর্ঘ অপেক্ষার...

বিস্তারিত
'স্বপ্নের সেতু যেন প্রমত্তা পদ্মার মুকুট'

পার্থ রহমান: পদ্মা নদীর এক প্রান্তে...

বিস্তারিত
ভাটারায় পানিবন্দি মানুষের চরম দুর্ভোগ

মাবুদ আজমী: ছয় মাস ধরে পানিবন্দি...

বিস্তারিত
শ্রেণীকক্ষে পাঠদানের প্রস্তুতি চলছে

নিজস্ব প্রতিবেদক: পুরোদমে স্কুল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *