নভেম্বর-ডিসেম্বরে এসএসসি-এইচএসসি পরীক্ষা

প্রকাশিত: ১২:১৬, ১৫ জুলাই ২০২১

আপডেট: ০৩:১৪, ১৫ জুলাই ২০২১

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ন্ত্রণে এলে আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে। তবে পরীক্ষা নিতে না পারলে আগের পাবলিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন শিক্ষার্থীদের সপ্তাহে দুটি করে এসাইনমেন্ট দেয়া হবে। 

সাধারনণত: বছরের প্রথম দিকে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হলেও করোনার বারণে চলীত বছর এসব পাবলিক পরীক্ষা এখনো নেয়া সম্ভব হয়নি। কবে এবং কিভাবে এসব পরীক্ষা হবে তা নিয়ে নানা আলোচনা চলছিল। শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকরাও এ নিয়ে উদ্বেগের মধ্যে আছেন। এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানাতে অনলাইনে এই সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

তিনি জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে গ্র“প ভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসে আগামী নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি ও মাদ্রাসা বোর্ডের সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে  করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে কিভাবে শিক্ষার্থীদের মূল্যঅয়ন করা হবে তার বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আগামী সপ্তাহ থেকে শুরু হবে অ্যাসাইনমেন্ট দেয়া ও মূল্যায়ন করা। সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসির জন্য ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট এবং এইচএসসি ও সমমানের জন্য ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এগুলো মূল্যায়ন করবেন স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে বলে পরীক্ষার ফিও কমানো হবে। অনিয়মিত কোনো পরীক্ষার্থী থাকলে তারা নিয়মিত পরীক্ষার্থীদের মতোই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এছাড়া,‘কারিগরি পরীক্ষার ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতোই তাদের নবম ও একাদশ শ্রেণির পরীক্ষা হবে বলেও জানান দীপু মনি।

করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভব নয়। জেএসসি জেডিসি পরীক্ষার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলেও জানান শিক্ষামন্ত্রী।
 

YA/PBC

এই বিভাগের আরো খবর

৫ই অক্টোবর খুলছে ঢাবি'র আবাসিক হল

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬শে...

বিস্তারিত
সপ্তাহে দুদিন হবে অষ্টম-নবম শ্রেণির ক্লাস

নিজস্ব সংবাদদাতা: অষ্টম ও নবম শ্রেণির...

বিস্তারিত
স্কুলের মাঠে সবজির ক্ষেত!

মাবুদ আজমী: দেড় বছর পর স্কুল কলেজ...

বিস্তারিত
যা আছে নতুন শিক্ষাক্রমে

নিজস্ব প্রতিবেদক: প্রাক প্রাথমিক...

বিস্তারিত
শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: দ্বিতীয় দিনের মতো...

বিস্তারিত
প্রাণ ফিরেছে স্কুল-কলেজে

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারীতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *