খাবারে পোড়া গন্ধ দূর করার উপায়

প্রকাশিত: ০৬:২১, ০৫ জুলাই ২০২১

আপডেট: ০৬:২১, ০৫ জুলাই ২০২১

অনলাইন ডেস্ক: রাঁধতে গিয়ে জীবনে একবার অন্তত খাবার পুড়ে যায়নি এমন রাঁধুনি খুঁজে পাওয়া যাবে না। বিশেষ করে পোলাও-বিরিয়ানি-খিচুড়ি রাঁধতে গেলে হাঁড়ির নিচে পুড়ে যাওয়াটা খুব সাধারণ একটা ব্যাপার। সাধের রান্না পুড়ে গেলে সেই খাবার ফেলতে কষ্ট লাগে। এদিকে খাবারের পোড়া গন্ধে তা খাওয়ারও উপায় থাকে না। তাহলে? খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে পারলে আর তা ফেলে দিতে হবে না। চলুন জেনে নিই খাবার থেকে পোড়া গন্ধ দূর করার উপায়-

কয়েক টুকরো পাউরুটি দিয়েই আপনি খাবারের এই পোড়া গন্ধ দূর করতে পারবেন। পোলাও , বিরিয়ানি কিংবা যেকোনো চাল জাতীয় খাবার পুড়ে গিয়ে গন্ধ হয়ে গেলে ঘাবড়ে যাবেন না। খাবারের পরিমাণ বুঝে কয়েক টুকরো পাউরুটি দিয়ে ঢেকে দিন খাবারের উপরিভাগটা। ৫ থেকে ১০ মিনিটের মাঝেই এই রুটি শুষে নেবে পোড়া গন্ধ। কেবল পরিবেশনে সাবধান থাকবেন, যেন হাঁড়ির নিচের পোড়া খাবারটা আবার কারও পাতে না চলে যায়!

এর পরও অনেক সময় মাংস পুড়ে গেলে পোড়া গন্ধ বের হয় এমন অবস্থায় মন খারাপ না করে প্রথমে চামচের সাহায্যে মাংসগুলো তুলে নেবেন। এরপর অন্য একটি পাত্র নিন। তাতে পেঁয়াজ দিয়ে ভালো করে মাংস কষিযে নিন। পেঁয়াজ যেন ভালোভাবে ভাজা হয় সেদিকে খেয়াল রাখবেন। পেঁয়াজের সুন্দর গন্ধে দূর হবে মাংসের পোড়া গন্ধ। চাইলে ঝোলও করতে পারেন।

অনেক সময় মাছ বা মাংসের ঝোল পুড়ে যায়। হয়তো চুলায় বসিয়ে অন্য কাজে গেছেন, কিন্তু ঝোল আগেভাগেই ধরে গেল। এমনটা হলে একটি পদ্ধতি মেনে চলতে হবে। প্রথমে মাছ বা মাংস যা রাঁধতে নিয়েছিলেন, সেগুলো আলাদা করে নিন। এবার ঝোলের সঙ্গে যোগ করুন কয়েক টুকরো কুমড়ো। কুমড়ো সেদ্ধ হলে সেগুলো তুলে নিন। এতে খাবারের পোড়া গন্ধ সহজেই দূর হবে। এই পদ্ধতিতে কুমগোর বদলে আলুও ব্যবহার করা যায়।

অনেকেই বসা ভাত রান্না করেন। ভাতের পুষ্টি সঠিকভাবে পেতে এভাবে রান্না করাই উত্তম। কারণ মাড় ফেলে ভাত রান্না করলে ভাতের বেশিরভাগ পুষ্টি মাড়ের সঙ্গে চলে যায়। বসা ভাত রাঁধতে গিয়ে অনেকে পুড়িয়ে ফেলেন। হাঁড়ির নিচের দিকে ধরে যেতে পারে। এসময় খুন্তি দিয়ে বারবার নাড়া যাবে না। তাহলে পুরো ভাতেই গন্ধ ছড়িয়ে যাবে। প্রথমে চুলা বন্ধ করে দিন। এরপর উপরের দিকের ভাতগুলো অন্য হাঁড়িতে রাখুন। ভাত থেকে পোড়া গন্ধ সহজে দূর করা যায় না। এক্ষেত্রে আপনি ভাতের উপর কয়েক টুকরো পাউরুটি রেখে দিতে পারেন। এবার হাঁড়িটি আবার অল্প আঁচে চুলায় বসাতে হবে। পাউরুটির টুকরাগুলো ভাতের পোড়া গন্ধ শুঁষে নেবে। তবে চুলার আঁচ বাড়াবেন না। 
 

MHS/MSI

এই বিভাগের আরো খবর

চিংড়ি কোরমার রেসিপি

অনলাইন ডেস্ক: চিংড়ি মাছ খেতে পছন্দ...

বিস্তারিত
রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় নারিকেল তেল

ডেস্ক রিপোর্ট: শরীরের উপকারে নারিকেল...

বিস্তারিত
শিশুর উচ্চতা বাড়াতে ব্যায়াম

অনলাইন ডেস্ক: সব বাবা-মার চিন্তা তার...

বিস্তারিত
যেভাবে রাঁধবেন ইলিশ খিচুড়ি 

অনলাইন ডেস্ক: খিচুড়ি খেতে কে না পছন্দ...

বিস্তারিত
ইলিশ মাছের কাবাব

অনলাইন ডেস্ক: ইলিশ মাছ খেতে কে না...

বিস্তারিত
চাঁটগার বেলা বিস্কুট 

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রায়...

বিস্তারিত
ত্বকের যত্নে লেবুর ব্যবহার

অনলাইন ডেস্ক: লেবুর অসংখ্য গুণের...

বিস্তারিত
আমড়ার চাটনি তৈরির সহজ রেসিপি

অনলাইন ডেস্ক: আমরা একেক সময়ে একেক রকম...

বিস্তারিত
ইলিশ মাছ সংরক্ষণের সহজ পদ্ধতি

ডেস্ক রিপোর্র্ট: অন্য সময়ের চেয়ে...

বিস্তারিত
ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব ফল 

ডেস্ক রিপোর্ট: সুস্বাস্থ্যের জন্য ফল...

বিস্তারিত
শরতে তালের পাটিসাপটা  

ডেস্ক রিপোর্ট: কমবেশি অনেকেই...

বিস্তারিত
ঝটপট তৈরি করুন চিড়ার পোলাও

অনলাইন ডেস্ক: অবসরে মুড়ি-চিড়া খেতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *