২০২১-২২ অর্থবছরের বাজেট পাস

প্রকাশিত: ০৮:৪০, ৩০ জুন ২০২১

আপডেট: ০৮:৩৬, ৩০ জুন ২০২১

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে পাস হয়েছে ২০২১-২২ অর্থবছরের বাজেট। সরকারকে আগামী অর্থবছরে প্রায় ৮ লাখ কোটি টাকা ব্যয় করার অনুমতি দিয়ে নির্দিষ্টকরণ বিল সংসদে সর্বসম্মতভাবে পাস হয়েছে। এর আগে বরাদ্দ দাবির উপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় বিরোধী দলের সদস্যরা স্বাস্থ্য, শিক্ষাসহ বিভিন্ন খাতে দুর্নীতি ও অনিয়মের জন্য সরকারের কড়া সমালোচনা করেন। 

বাজেট পাসের আলোচনায় স্বাস্থ্য খাতের দুর্নীতি নিয়ে সংসদে সোচ্চার ছিলেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, 'ঢালাও অভিযোগ গ্রহণযোগ্য নয়, সুনির্দিষ্ট তথ্য থাকলে জানান, ব্যবস্থা নেয়া হবে'। করোনা প্রাদুর্ভাবের যখন সবকিছু স্থবির তখন স্বাস্থ্য খাতই সচল ও সক্রিয় ছিল বলে দাবি করেন তিনি।

শিক্ষা এবং আইন মন্ত্রণালয়ের বরাদ্দ দাবিতে ছাঁটাই প্রস্তাব দেন বিরোধী দলের বেশ কয়েকজন সদস্য। উচ্চশিক্ষার মান, উপাচার্য নিয়োগে অনিয়মের চিত্র তুলে ধরেন তারা।

জবাবে আইনমন্ত্রী মামলা জটের কথা স্বীকার করে বলেন, বিচার ব্যবস্থায় গতি আনতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ ও তাদের অনিয়ম দুর্নীতির অভিযোগ এড়িয়ে গেছেন শিক্ষামন্ত্রী। তবে শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদী ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা সংসদকে জানান তিনি।

বাজেট পাসের পুরো সময় অধিবেশনে উপস্থিত ছিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোট ৫৯টি মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবির বিপরীতে বিরোধী দলের সদস্যরা ৬২৫টি ছাঁটাই প্রস্তাব দেন। কিন্তু কণ্ঠভোটে সব নাকচ হয়ে যায়। পরে অর্থমন্ত্রী নির্দিষ্টকরণ বিল পাসের আহবান জানালে তা সর্বসম্মতভাবে পাস হয়। 

এর মধ্যদিয়ে ২০২১-২০২২ অর্থ বছরের সরকারের ব্যয় মেটাতে সংযুক্ত তহবিলের দায়সহ সাত লাখ ৯২ হাজার ৯১২ কোটি ৯৫ লাখ ৯ হাজার টাকা টাকা বরাদ্দ অনুমোদন দেয়া হয়। পহেলা জুলাই থেকে কার্যকর হবে এই বাজেট।

MSI/MSI

এই বিভাগের আরো খবর

সংসদে অর্থবিল-২০২১ পাস

নিজস্ব প্রতিবেদক: ২৫ শতাংশ কর দিয়ে...

বিস্তারিত
মুলতবি বাজেট অধিবেশন বসছে আজ

নিজস্ব প্রতিবেদক: আজ সোমবার (২৮ জুন) ১০...

বিস্তারিত
দেশীয় সিগারেটে কর রেয়াত চান মালিকরা

নিজস্ব প্রতিবেদক: বিদেশী কোম্পানির...

বিস্তারিত
২৮শে জুন পর্যন্ত সংসদ অধিবেশন মুলতবি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের বাজেট...

বিস্তারিত
সংসদে সম্পূরক বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী ২০২০-২০২১...

বিস্তারিত
বাজেটে দরিদ্রদের জন্য বরাদ্দ নেই : ফখরুল

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *