বান্দরবানে জগন্নাথ দেবের স্নানযাত্রা

প্রকাশিত: ০৪:৪১, ২৪ জুন ২০২১

আপডেট: ০৪:৪১, ২৪ জুন ২০২১

বান্দরবান সংবাদদাতা: প্রতিবছরের মত এবারও নানা আয়োজনে বান্দরবানে সনাতন ধর্মালম্বীরা উদযাপন করছে ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব। ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছরই পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এই বিশেষ স্নানযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। ধর্মীয় রীতি অনুসারে রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথ দেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন, তখন থেকে এই স্নানযাত্রা শুরু হয়।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে (২৪ জুন) বৃহস্পতিবার দুপুরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির আয়োজনে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে করা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব। এসময় বৈদিক মন্ত্র উচ্চারণ, সমবেত কীর্তন, ধর্মীয় সংগীত পরিবেশনা, গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেয় উপস্থিত সনাতন ধর্মালম্বীরা।

ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্ঠানে যোগ দিতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষরা বান্দরবান জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গণে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেন। স্নানযাত্রার দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়।

জগন্নাথের ভক্তদের বিশ্বাস, ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায় আর এ বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেন।

স্নানযাত্রার অনুষ্ঠানে এসময় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী ভক্তরা উপস্থিত ছিলেন।

MBK/MSI

এই বিভাগের আরো খবর

ফেরিঘাটে ঢাকামুখী মানুষের স্রোত

ডেস্ক প্রতিবেদন: শিল্প কারখানা খোলার...

বিস্তারিত
ইউনিয়ন পর্যায়ে গণটিকা দেয়ার প্রস্তুতি

শাহনাজ ইয়াসমিন: আগামী ৭ই আগস্ট থেকে...

বিস্তারিত
সিনহা হত্যার এক বছর আজ

কক্সবাজার সংবাদদাতা: অবসরপ্রাপ্ত...

বিস্তারিত
মাল্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধায়...

বিস্তারিত
ছেলের জন্য আইসিইউ ছেড়ে মারা গেলেন মা

চট্টগ্রাম সংবাদদাতা: ছেলের জীবন...

বিস্তারিত
গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৬

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধায়...

বিস্তারিত
ভৈরবে মাদক জব্দ

ভৈরব সংবাদদাতা: ভৈরব পৌর শহরে একটি...

বিস্তারিত
সংসদ সদস্য আলী আশরাফ আর নেই

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা-৭ আসনের...

বিস্তারিত
রাজবাড়ীতে অস্ত্রসহ গ্রেফতার ২

রাজবাড়ী সংবাদদাতা: রাজবাড়ীতে অভিযান...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *