বাংলাদেশে গণহত্যা বন্ধের দাবি মার্কিন সিনেটরদের

প্রকাশিত: ১০:৩৪, ২৪ জুন ২০২১

আপডেট: ১১:০৬, ২৪ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৪’শ ৫৫ তম প্রতিবেদন।

একাত্তর সালের জুন মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষিত বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতি শুরু হয়। প্রতিবেশী মিত্র রাষ্ট্র ভারত বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক জনসমর্থন আদায়ে শুরু থেকেই সচেষ্ট ছিল। আমেরিকার অনেক সিনেটর বাংলাদেশে পাকিস্তানী সেনাবাহিনীর বাঙ্গালি গণহত্যা বন্ধের জন্য ব্যক্তিগতভাবে দাবি জানালেও তাতে কর্ণপাত করেনি তৎকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সন।

১৯৭১ সালের ২৪শে জুন ভারত সরকার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে চিঠি পাঠায়, যেখানে পাকিস্তানকে অস্ত্র সরবরাহ বন্ধ রাখার জন্য আমেরিকার কাছে আহবান জানানো হয়। সেই অনুরোধ উপেক্ষা করে আমেরিকা, বরং সে দিনই অস্ত্র বোঝাই জাহাজ যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানের করাচীর উদ্দেশ্যে যাত্রা করে। (সূত্রঃ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র, খন্ড -৬)

একাত্তরের এদিন, বাংলাদেশে হানাদার পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা বন্ধের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানায় বিশ্ব শান্তি ও মানবাধিকার কমিশন।
 

HIB/PBC

এই বিভাগের আরো খবর

'দলের কর্মীদের স্নেহ করতেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'মানুষকে আকর্ষণ করার গুণ ছিল বঙ্গবন্ধুর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'পাকিস্তানিদের বৈষম্য তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশের প্রথম ডাকটিকেট প্রকাশের ঘোষণা হয়’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *