‘গণহত্যার কারণে পাকিস্তানে বৃটিশ সাহায্য বন্ধ’

প্রকাশিত: ১০:২৫, ২৩ জুন ২০২১

আপডেট: ১১:০৬, ২৩ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৪’শ ৫৪ তম প্রতিবেদন।

একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধে যে সকল পশ্চিমা রাষ্ট্র বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা  বাংলাদেশের সমর্থনে অবস্থান গ্রহণ করেছিল তাদের মধ্যে বৃটেন বেশ সরব ভূমিকা রাখে। মুক্তিযুদ্ধের শুরু থেকেই বাংলাদেশে দখলদার পাকিস্তান সেনাবাহিনীর বাঙ্গালি নিধনযজ্ঞ ছিল ব্রিটিশ পার্লামেন্টে আলোচনার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। তার ধারাবাহিকতায়, একাত্তরের জুন মাসের শুরুর দিকে ব্রিটিশ পার্লামেন্টে পাকিস্তান সংকট নিয়ে বিবৃতি দেন বৃটেনের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী স্যার ডগলাস হিউম। অন্যদিকে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জোরালো যুক্তি তুলে ধরেন ব্রিটিশ সেসময়ের টেলিযোগাযোগমন্ত্রী জন স্টোন হাউজ। (সূত্রঃ দি গার্ডিয়ান)

১৯৭১ সালের ২৩শে জুন ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশকে সহযোগিতা করা প্রসঙ্গে উত্থাপিত প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয়। সেই পরিপ্রেক্ষিতে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী স্যার ডগলাস হিউম তাদের পার্লামেন্টকে জানান, “বস্তুনিষ্ঠ রাজনৈতিক সমাধান না হওয়া পর্যন্ত বৃটেন পাকিস্তানকে আর কোন সাহায্য সহায়তা করবে না। বিশ্বের অন্যান্য দেশ কী করছে? তারা নিশ্চুপ কেন? পাকিস্তান সরকারের নির্বিচারে বাঙ্গালি গণহত্যা মানবতার প্রতি একটি বিশাল আঘাত। ব্রিটিশ সরকার কখনো তা বরদাস্ত করবে না।” (সূত্রঃ দি গার্ডিয়ান)
 

HIB/RB

এই বিভাগের আরো খবর

'দলের কর্মীদের স্নেহ করতেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'মানুষকে আকর্ষণ করার গুণ ছিল বঙ্গবন্ধুর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'পাকিস্তানিদের বৈষম্য তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশের প্রথম ডাকটিকেট প্রকাশের ঘোষণা হয়’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *