গৌরবজ্জল ইতিহাসের সাথে জড়িয়ে আছে আওয়ামী লীগের নাম 

প্রকাশিত: ০৯:১১, ২৩ জুন ২০২১

আপডেট: ১১:১৯, ২৩ জুন ২০২১


পার্থ রহমান: ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশ রাষ্ট্রের জন্মের গৌরবোজ্জল ইতিহাসের সাথে জড়িয়ে আছে আওয়ামী লীগ। অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে গড়ে ওঠা আওয়ামী লীগ নানা চড়াই উৎরাই পেরিয়ে গত এক যুগেরও বেশি সময় ধরে একটানা ক্ষমতায়। দেশকে এগিয়ে নিচ্ছেন উন্নত বিশ্বের কাতারে। 

১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে, মুসলিম লীগের নেতৃত্বে পাকিস্তানের জন্ম হলেও কয়েক বছরের মধ্যেই স্পষ্ট হয়ে যায় এই স্বাধীনতায় পূর্ব বাংলার মানুষের মুক্তি মিলবে না। তাই পাকিস্তান সৃষ্টির দু’বছরের মাথায় আব্দুল হামিদ খান ভাষানীর নেতৃত্বে শেখ মুজিবুর রহমান, আবুল হাশিমসহ আরো কয়েকজন মিলে ১৯৪৯ সালে ২৩ শে জুন মুসলীম লীগ ভেঙ্গে ঢাকার রোজ গার্ডেনে গড়ে তোলেন নতুন দল আওয়ামী লীগ।

প্রতিষ্ঠার পর থেকেই তৎকালীন পূর্ব পাকিস্তানের যে কোনো ন্যায্য দাবি আদায়ে অগ্রণী ভূমিকা রাখে দলটি। যার ফলে অসাম্প্রদায়িক, প্রগতিশীল, গণতান্ত্রিক ও জনকল্যাণমুখী দল হিসেবে মানুষের অকুন্ঠ সমর্থনে ঋদ্ধ হয় আওয়ামী লীগ। বাংলা ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশের জন্ম-বাঙ্গালীর সব অর্জন আওয়ামী লীগের হাত ধরেই এসেছে।

স্বাধীনতার পর ৭৫ এর ১৫ই আগস্ট বিপথগামী কতিপয় সেনাসদস্যের হাতে দুকন্যা বাদে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর, নানামুখী চাপে পড়ে আওয়ামী লীগ। তবে ১৯৮১ সালে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার- শেখ হাসিনা দেশে ফিরে হাল ধরেন আওয়ামী লীগের, নৌকার পালে লাগে নতুন হাওয়া।

২১ বছর ধরে নিশ্চিহ্ন করার সকল প্রচেষ্টা নস্যাৎ করে ১৯৯৬ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসে শেখ হাসিনার নেতৃত্বে। আর দ্বিতীয় দফায় ২০০৮ এ ক্ষমতায় এসে টানা তৃতীয় মেয়াদে দেশ পরিচালনা করছে আওয়মী লীগ সরকার।

অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে পথ চলা আওয়ামী লীগের এখনো সেই সাম্প্রদায়িক শক্তি মোকাবেলা করাই বড় চ্যালেঞ্জ বলে মনে করেন ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন।

করোনার বাধায় গত বছরের মতো এবারো সীমিত করা হয়েছে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচী। সবাইকে স্বাস্থ্য বিধি মেনে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচী পালনের নির্দেশ দেয়া হয়েছে কেন্দ্র থেকে।
 

MNU/RB

এই বিভাগের আরো খবর

কারখানা খোলার খবরে ঢাকামুখী মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে...

বিস্তারিত
আগামীকাল থেকে খুলছে শিল্প-কারখানা

নিজস্ব প্রতিবেদক: গার্মেন্টসসহ...

বিস্তারিত
গেলো দিনে করোনায় মৃত্যু ২১২, শনাক্ত ১৩৮৬২

নিজস্ব সংবাদদাতা: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
ঈদের আগে-পরে ১৫ দিনে দুর্ঘটনায় নিহত ২৯৫

নিজস্ব প্রতিবেদক: কোরবানির ঈদের আগে ও...

বিস্তারিত
দেশে এলো সিনোফার্মের আরো ৩০ লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক: চীনের সিনোফার্মের...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *