মুক্তিযুদ্ধ সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলায় জাতিসংঘের

প্রকাশিত: ১০:২০, ২০ জুন ২০২১

আপডেট: ১১:৩০, ২০ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৪’শ ৫১ তম প্রতিবেদন। 

একাত্তর সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের মুক্তিযুদ্ধকে প্রথমে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় বলে আখ্যায়িত করেছিল জাতিসংঘ। পরবর্তিতে তারা নিজেদের দৃষ্টিভঙ্গি বদলাতে বাধ্য হয়। ১৯৭১ সালের ২০শে জুন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউ.এন.এইচ.সি.আর.-এর হাই কমিশনার প্রিন্স সদরুদ্দীন আগা খান পাকিস্তানের লাহোরে দেশটির সামরিক শাসক বাঙ্গালি নিধনের মূল পরিকল্পনাকারী প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে বৈঠক করেন। ভারতে আশ্রয় নেওয়া বাংলাদেশের শরণার্থীদের ফিরিয়ে আনতে নিরাপদ পরিবেশ সৃষ্টির জন্য প্রেসিডেন্ট ইয়াহিয়াকে আহ্বান জানান। (সূত্রঃ দি নিউইয়র্ক টাইমস)

একাত্তরের এদিন লাহোরে সংবাদ সম্মেলন করেন দখলদার পাকিস্তানী সেনাদের পাশবিকতার সক্রিয় সহযোগী জামায়তে ইসলামীর নেতা গোলাম আযম। তার ভাষায় বাংলাদেশ সম্পর্কে বলেন, “পূর্ব পাকিস্তানে বহু অমুসলিম থাকার কারণে শেখ মুজিবের আওয়ামী লীগ নির্বাচনে জয়ী হতে পেরেছে। কিন্তু বে-আইনী ঘোষিত আওয়ামী লীগের উদ্দেশ্যই ছিল পূর্ব বাংলাকে পাকিস্তান থেকে সম্পূর্ণ আলাদা করা। তবে, প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সহযোগিতায় আমরা আবারও একটি অখন্ড পাকিস্তান গঠনে সফল হবো।” (সূত্রঃ পাকিস্তান অবজারভার)
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

'দলের কর্মীদের স্নেহ করতেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'মানুষকে আকর্ষণ করার গুণ ছিল বঙ্গবন্ধুর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'পাকিস্তানিদের বৈষম্য তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশের প্রথম ডাকটিকেট প্রকাশের ঘোষণা হয়’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
কুমিল্লা সফর করেন জেনারেল টিক্কা

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *