কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়ে পাকিস্তানি সেনারা

প্রকাশিত: ১০:১৭, ১৯ জুন ২০২১

আপডেট: ১১:৪৫, ১৯ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৪’শ ৫০ তম প্রতিবেদন। 

একাত্তর সালের মধ্য জুনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা বাংলাদেশের মুক্তিযোদ্ধা এবং দখলদার পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ তীব্রতর হতে থাকে। ১৯৭১ সালের ১৯শে জুন কলকাতার বেতার আকাশবাণীর সংবাদে বলা হয়, “৪ নম্বর সেক্টরাধীন পাকিস্তানীদের শক্ত ঘাঁটি লাঠিটিলা এদিন মুক্তিযোদ্ধারা আক্রমণ করে। মুক্তিবাহিনীর ক্যাপ্টেন রবের নেতৃত্বাধীন বাহিনীর ঘন ঘন ‘জয় বাংলা’ শ্লোগানে পাক সেনারা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়ে এবং পালাতে গিয়ে বুলেটবিদ্ধ হয়। পাকিস্তানী বাংকার থেকে অনেক নগ্ন মহিলাকে পালাতে দেখা যায়।” (সূত্রঃ আকাশবাণী কলকাতা)

একাত্তরের ১৯শে জুন আকাশবাণীর অন্য প্রতিবেদনে বলা হয়, “এদিন সকাল ৬টা থেকে পাকসেনারা কুমিল্লার লাকসাম ও ফেনী এই দু’দিক থেকে চৌদ্দগ্রামে অবস্থিত মুক্তিবাহিনীর অবস্থানের ওপর প্রবল হামলা চালায়। শত্রুসেনা দ্বারা পরিবেষ্টিত হওয়ার আশংকায় চৌদ্দগ্রামের অবস্থান থেকে মুক্তিবাহিনী সরে যায়। যদিও, সমস্ত দিনের যুদ্ধে অন্তত ২০০ জন পাকসেনা হতাহত হয়।” (সূত্রঃ আকাশবাণী কলকাতা)

যুদ্ধের তীব্রতায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে একাত্তরের এদিন ঢাকায় সংবাদ সম্মেলন করেন দখলদার পাকিস্তানী সামরিক সরকারের মুখপাত্র এবং তাদের ভাষায় পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশের গভর্নর জেনারেল টিক্কা খান। বলেন, “দু®কৃতিকারীরা রেল ও সড়ক যোগাযোগের ব্যাপক ক্ষতি সাধন করেছে। সেতুগুলো মেরামত ও পুননির্মাণের কাজ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ পুনরায় চালু হবে।” (সূত্রঃ পাকিস্তান অবজারভার)
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

'দলের কর্মীদের স্নেহ করতেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'মানুষকে আকর্ষণ করার গুণ ছিল বঙ্গবন্ধুর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'পাকিস্তানিদের বৈষম্য তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশের প্রথম ডাকটিকেট প্রকাশের ঘোষণা হয়’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *