মাগুরছড়া ট্র্যাজেডি দিবস আজ

প্রকাশিত: ০৯:৩৫, ১৪ জুন ২০২১

আপডেট: ০৯:৩৫, ১৪ জুন ২০২১

মৌলভীবাজার সংবাদদাতা: ১৪ই জুন, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাগুরছড়া ট্র্যাজেডি দিবস আজ। এই উপজেলার মানুষের জন্য ভয়াল স্মৃতির দিন এটি। ১৯৯৭ সালে মাগুরছড়া গ্যাসকূপে বিস্ফোরণে অঙ্গার হয়ে যায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছপালা, জীবজন্তুসহ আশপাশের বিস্তৃর্র্ণ এলাকা। ভয়াবহ এ বিস্ফোরণের দুই যুগ পার হলেও আজানা কারণে আজ আদায় হয়নি ক্ষতিপূরণের ১৪ হাজার কোটি টাকা।

১৯৯৭ সালের ১৪ই জুন মধ্যরাতে মাগুরছড়া ১নং অনুসন্ধান কূপ খননকালে হঠাৎ করে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছিলো সেখানে। বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠে কমলগঞ্জের বিস্তীর্ণ এলাকা। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে চারিদিকে।

এতে মাগুরছড়া খাসিয়া পুঞ্জির বাড়ি-ঘর, সংরক্ষিত বনাঞ্চল, বন ও পরিবেশের জীববৈচিত্র, চা বাগান, বিদ্যুৎলাইন, আখাউড়া-সিলেট রেলপথ, কমলগঞ্জ-শ্রীমঙ্গল প্রধান সড়ক, ভূগর্ভস্থ পানি সম্পদ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। মারা যায় হাজার হাজার বন্যপ্রাণী। পুড়ে যায় ভূ-গর্ভস্থ উত্তোলনযোগ্য ২৪৫ দশমিক ৮৬ বিলিয়ন ঘনফুট গ্যাস। পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয় আশপাশের এলাকার বৃক্ষ, পরিবেশ ও জীববৈচিত্র। দুই যুগ আগের বিস্ফোরণের পুড়ে যাওয়া কয়েকটি গাছ আজও কালের সাক্ষী হিসেবে রয়ে গেছে।

মাগুরছড়া ট্রাজেডির তদন্ত রিপোর্টে বেরিয়ে আসে মার্কিন বহুজাতিক কোম্পানি অক্সিডেন্টালের খামখেয়ালিপনা, দায়িত্বহীনতা, অবহেলা ও ত্রুটির কথা। ভয়াবহ এই বিস্ফোরণে মোট ক্ষতির পরিমাণ ধরা হয় প্রায় ১৪ হাজার কোটি টাকা। কিন্তু ক্ষতিপূরণ পরিশোধ না করেই কোম্পানিটি বাংলাদেশ ত্যাগ করে।

এদিকে ক্ষতিপূরণ আদায়ে দুই যুগ ধরে আন্দোলন করে আসছে পরিবেশবাদী সংগঠনসহ স্থানীয় কয়েকটি সংগঠনও। পরিবেশবাদী সংগঠনের নেতারা জানান, মাগুরছড়া গ্যাস বিস্ফোরণের পর কিছু দাবি পূরণ করা হলেও, পরবর্তীতে ক্ষতিপূরণ আদায়ের আর কোন অগ্রগতি হয়নি। বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, ক্ষতিপূরণ আদায়ের বিষয়টি সরকারকে আন্তর্জাতিকভাবে তুলে ধরতে হবে।
 

MHR/SAT

এই বিভাগের আরো খবর

দেশে করোনায় মোট মৃত্যুর এক তৃতীয়াংশ জুলাইয়ে

মাবুদ আজমী: দেশে করোনার সংক্রমণ শুরুর...

বিস্তারিত
করোনা রোগীদের পাশে সুলতান আহমেদ মৃধা

পটুয়াখালী সংবাদদাতা: করোনা ভাইরাসে...

বিস্তারিত
বদলে গেছে ছিটমহলবাসীদের জীবনযাত্রা

লালমনিরহাট সংবাদদাতা: বাংলাদেশ ও...

বিস্তারিত
শিবচরে ট্রাক খাদে পড়ে নিহত ৬

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুরের...

বিস্তারিত
পাবনায় সড়কে ঝড়লো ৪ প্রাণ

পাবনা সংবাদদাতা: পাবনায় ইঞ্জিনচালিত...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ২১৮, শনাক্ত ৯৩৬৯

নিজস্ব সংবাদদাতা: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
ছেলে হত্যার বিচারের দাবি মায়ের

মাদারীপুর সংবাদদাতা: হত্যার আড়াই মাস...

বিস্তারিত
আলী আশরাফের দাফন সম্পন্ন

কুমিল্লা সংবাদদাতা: সর্বস্তরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *