পাকিস্তানের নিপীড়নের বিরুদ্ধে বিভিন্ন দেশের এমপিদের নিন্দা

প্রকাশিত: ১০:২০, ১৩ জুন ২০২১

আপডেট: ১১:১৮, ১৩ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৪’শ ৪৪ তম প্রতিবেদন। 

একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে যেমন অনেক বাংলাদেশি অবস্থান নিয়েছিল তেমনি পাকিস্তানের অনেক বেসামরিক ব্যক্তি বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থন করে সরব ও সক্রিয় অবস্থান নিয়েছিল। তাঁদের একজন পাকিস্তানের করাচীর মর্নিং নিউজ পত্রিকার সহ-সম্পাদক ও ব্রিটেনের সানডে টাইমস পত্রিকার পাকিস্তান সংবাদদাতা অ্যান্থনি ম্যাসকারেনহাস। একাত্তরের পঁচিশে মার্চ রাতে পাকিস্তান সেনাবাহিনীর বাঙ্গালি নিধন নিয়ে ম্যাসকারেনহাসের প্রতিবেদন বিশ্বে সাড়া ফেলেছিল।

১৯৭১ সালের ১৩ই জুন সাংবাদিক অ্যšথনি ম্যাসকারেনহাসের প্রত্যক্ষ বক্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদ মাধ্যম দি সানডে টাইমস। যেখানে পাকিস্তান সেনাবাহিনীর বাঙ্গালি নিধনযজ্ঞের বর্ণণা উঠে আসে। প্রতিবেদন প্রকাশের পরপরই অর্থাৎ একাত্তরের ১৩ই জুন আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ২৭টি দেশের ৫৬জন সংসদ সদস্য দখলদার পাকিস্তানের ইয়াহিয়া সরকারের নিন্দা জানান। (সূত্রঃ স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র, খন্ড-৮)

একাত্তরের এদিন, পাকিস্তানপন্থী জামায়াতে ইসলামীর আমীর আবুল আলা মওদুদীর সাক্ষাতকার প্রকাশিত হয় পাকিস্তান অবজার্ভার পত্রিকায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধে আমেরিকা দখলদার পাকিস্তানের পক্ষে অবস্থান নিলেও ভারতে আশ্রয় নেয়া বাংলাদেশের শরণার্থীদের প্রতি সহানুভূতি প্রকাশ করে। এর কঠোর সমালোচনা করেন মওদুদী, বাংলাদেশের শরণার্থীদের প্রতি আমেরিকার সহানুভূতিকে ভারত প্রীতি বলে আখ্যা দেন।  


 
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

'শরণার্থীদের সহায়তায় তহবিল গঠন হয়'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'দলের কর্মীদের স্নেহ করতেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'মানুষকে আকর্ষণ করার গুণ ছিল বঙ্গবন্ধুর'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'পাকিস্তানিদের বৈষম্য তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলাদেশের প্রথম ডাকটিকেট প্রকাশের ঘোষণা হয়’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *