করমুক্ত আয়সীমা অপরিবর্তিত

প্রকাশিত: ০৬:১৬, ০৩ জুন ২০২১

আপডেট: ০৬:১৬, ০৩ জুন ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত ২০২১-২০২২ বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমায় অপরিবর্তিত রাখা হয়েছে। অর্থাৎ যাদের বার্ষিক আয় ৩ লাখ টাকার কম, তাদের কোন কর দিতে হবে না। আজ বৃহস্পতিবার (০৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেটে এমন প্রস্তাব করেছেন।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, ‘২০০৯-১০ অর্থবছরে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়ের সীমা ছিল ১ লাখ ৬৫ হাজার টাকা, যা ক্রমান্বয়ে বাড়িয়ে ২০২০-২১ অর্থবছরে ৩ লাখ টাকায় উন্নীত করা হয়। নারী করদাতা, সিনিয়র করদাতা, প্রতিবন্ধী করদাতা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য করমুক্ত আয়ের সীমা আরও বেশি।’

অর্থমন্ত্রী বলেন, ‘২০২০-২১ অর্থবছরে ব্যক্তি শ্রেণির করদাতাদের করহার উলে­খযোগ্যভাবে কমানোর কারণে ২০২১-২২ অর্থবছরের জন্য ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য বিদ্যমান করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি।’

নতুন বাজেটে তৃতীয় লিঙ্গের করদাতাদের সামাজিক আত্তীকরণের লক্ষ্যে বিশেষ বিধান চালুর পাশাপাশি তাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করছি। বাজেটে প্রতিবন্ধী ব্যক্তি করদাতার করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ৫০ হাজার টাকা। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ন্যূনতম করের হার আগের মতোই ৫ হাজার টাকা। অন্যান্য সিটি করপোরেশন এলাকায় ন্যূনতম করের হার ৪ হাজার টাকা এবং সিটি করপোরেশন ব্যতিত অন্যান্য এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার ৩ হাজার টাকা।
 

MSI/MSI

এই বিভাগের আরো খবর

২০২১-২২ অর্থবছরের বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে পাস...

বিস্তারিত
সংসদে অর্থবিল-২০২১ পাস

নিজস্ব প্রতিবেদক: ২৫ শতাংশ কর দিয়ে...

বিস্তারিত
মুলতবি বাজেট অধিবেশন বসছে আজ

নিজস্ব প্রতিবেদক: আজ সোমবার (২৮ জুন) ১০...

বিস্তারিত
দেশীয় সিগারেটে কর রেয়াত চান মালিকরা

নিজস্ব প্রতিবেদক: বিদেশী কোম্পানির...

বিস্তারিত
২৮শে জুন পর্যন্ত সংসদ অধিবেশন মুলতবি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের বাজেট...

বিস্তারিত
সংসদে সম্পূরক বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী ২০২০-২০২১...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *