হজম শক্তি বাড়াতে কিউই ফল

প্রকাশিত: ০৭:২৫, ১৫ মে ২০২১

আপডেট: ০৭:২৫, ১৫ মে ২০২১

অনলাইন ডেস্ক: কিউই শুধু খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি। এর রস পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হয়। কিউইতে উপস্থিত ভিটামিন সি, ই, কে, পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা বিভিন্ন রোগ থেকে আমাদের রক্ষা করে। 

কিউই খাওয়ার উপকারিতা :
হজম শক্তি বাড়ায়: কিউই ফলের মধ্যে ‘অ্যাক্টিনিডেইন’ নামক এনজাইম রয়েছে, যা এর পেঁপের মধ্যকার পেপেইন এর মত হজম প্রক্রিয়া ত্বরান্বিত করে। এ কারণেই এটি সাধারণত মাংসের টেন্ডারিজার হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও এটি শরীরের প্রোটিন হজমে সহায়তা করে এবং অন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীদের সমস্যা দূর করে থাকে।

ত্বকের সৌন্দর্য রক্ষাকারী: কিউই প্রাকৃতিকভাবে ক্ষারীয়। অর্থাৎ এটি অ্যাসিডযুক্ত খাবারের প্রভাবগুলি প্রতিরোধ করতে সহায়তা করে। এটি রক্তের পিএইচ এর ভারসাম্য ঠিক রাখে যা আপনাকে প্রাণবন্ত ও শক্তিতে ভরপুর করে তুলতে এবং ত্বকের তারুণ্যতা বজায় রাখতে সহায়তা করে। এর মধ্যকার ভিটামিন (সি এবং ই) ত্বকের জন্য দারুণ উপকারী যা ত্বকের ক্ষয় রোধ করে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে।

ভিটামিন সি এর উৎস: আপনি যদি ভাবেন যে লেবু এবং কমলা ভিটামিন সি এর সর্বোচ্চ উৎস, তবে আবার চিন্তা করুন! কিউই ফলের পুষ্টি বিভাজন অনুসারে, প্রতি ১০০ গ্রামে ১৫৪ শতাংশ ভিটামিন সি রয়েছে, যা লেবু এবং কমলার চেয়ে দ্বিগুণ! ভিটামিন সি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে ও ফ্রি র্যাডিকেলগুলি দূর করে যা প্রদাহ বা ক্যান্সারের কারণ হতে পারে। এমনকি এটি ক্ষতিকারক রোগজীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ঘুমবর্ধক: কিউই ফলে অনেক ওষধি গুণাগুণ রয়েছে, যার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট এবং সেরোটোনিন ঘুম সংক্রান্ত যে কোন সমস্যায় বেশ উপকারী। তাইতো ঘুমানোর এক ঘন্টা আগে দু’টি কিউই ফল ঘুম বর্ধক হিসেবে কাজ করে।

ভ্রূণের বিকাশে সহায়তা করে: চীনদেশে ঔষধি গুণগুলির জন্য কিউই যথেষ্ট মূল্যবান। এটি ফোলেটের একটি ভাল উৎস, যা গর্ভবতী মহিলাদের জন্য উপকারী কারণ এটি ভ্রূণের বিকাশে সহায়তা করে এবং সুস্বাস্থ্য নিশ্চন্ত করে। এটি ক্রমবর্ধমান বাচ্চাদের জন্য বিশেষ উপকারী।

স্নায়ু ও পেশী সঞ্চালনে সহয়তা: কিউই ফল ভিটামিন এ, বি ৬, বি ১২, ই, এবং পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা শরীরের রক্ত সঞ্চালন, স্ট্রেস কমানো, দৃষ্টিশক্তি বৃদ্ধি, মজবুত হাড় এবং দাঁত গঠন করে। কিউইফ্রুটের প্রতি ১০০ গ্রামে ৩১২ মিলিগ্রাম পটাশিয়াম থাকে যা ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ করে এবং ম্যাগনেসিয়াম স্নায়ু ও পেশী সঞ্চালনে সহয়তা করে।

SAS/MSI

এই বিভাগের আরো খবর

রক্তদানে শরীরে যে সব উপকার হয়

অনলাইন ডেস্ক: রক্তদান মহৎ একটি গুণ।...

বিস্তারিত
সিনোফার্ম-ফাইজারের টিকা প্রদান ১৯শে জুন শুরু

নিজস্ব সংবাদদাতা: আগামী ১৯শে জুন থেকে...

বিস্তারিত
‘ আগামী সপ্তাহে ফাইজারের টিকার প্রয়োগ শুরু’

নিজস্ব প্রতিবেদক : আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
খারাপ ও ভালো কোলেস্টেরল : খেয়াল রাখুন

অনলাইন ডেস্ক: ‘হার্ট অ্যাটাক’,...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৭ উপায়

অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
করোনা পরবর্তী শারীরিক জটিলতায় বয়স্করা

তাসলিমুল আলম: করোনা থেকে সুস্থ হয়ে...

বিস্তারিত
কী কী উপকার মিলবে টমেটো জুস খেলে

অনলাইন ডেস্ক: নিয়মিত টমেটোর জুস খেলে...

বিস্তারিত
বিশ্বের ১০০টি দেশকে টিকা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্বে ছড়িয়ে...

বিস্তারিত
টিকা পেতে ভারত ছেড়ে চীন-রাশিয়ায় প্রতিবেশীরা

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *