রাজশাহীতে শুরু হলো আম পাড়া

প্রকাশিত: ০৪:৫৩, ১৫ মে ২০২১

আপডেট: ১১:০০, ১৫ মে ২০২১

রাজশাহী সংবাদদাতা:  বাংলা পঞ্জিকার হিসেবে আজই শুরু হলো মধুমাস জৈষ্ঠ্য। তবে আম ছাড়া কি আর মধুমাস জমে? তাই প্রশাসনের বেঁধে দেওয়া সময় ও নির্দেশনা মেনেই গাছ থেকে আম পাড়া শুরু হয়েছে। প্রথম দিন সব ধরনের গুটি আম পাড়তে পারছেন চাষিরা। আগামী সপ্তাহে দ্বিতীয় দফায় নামবে গোপালভোগ আম। 

স্থানীয় আম চাষিরা জানায়, পরিপক্ক এই আম কাঁচা অবস্থাতেই বিক্রি করা হবে আজ থেকে। রাজশাহীতে সাধারণত এই সবুজ (কাঁচা) আমই বিক্রি করা হয়। এগুলো বাড়ি নিয়ে সনাতন পদ্ধতিতে রেখেই পাকিয়ে সবাই খেতে পারেন। যে কারণে কোনো বিষাক্ত কেমিক্যালের ভয় থাকেনা। আর অল্পকিছু আম পেকে যায় গাছেই। সেগুলো খুচরা বাজারে বিক্রি করা হয়। ফলে আমের রাজধানী রাজশাহীতে বিষমুক্ত আমই কেনাবেচা হয়।

এর আগে অসময়ে আম পাড়া ও কেমিক্যাল ব্যবহারে আম পাকানো বন্ধে সময় বেঁধে দেয় প্রশাসন। নিদের্শনার ব্যতয় যাতে না ঘটে সেটি নিশ্চিতে মৌসুমজুড়েই বিষয়টি ভ্রাম্যমাণ আদালত মনিটরিং করবে। 

রাজশাহীতে এ বছর ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমি থেকে আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৪ হাজার মেট্রিক টন।ফলন ভালো। ঝড়-ঝঞ্ঝার কবলে না পড়লে এ আম দিয়েই দেশের চাহিদা পূরণ করা সম্ভব বলে জানিয়েছে কৃষি বিভাগ।

FR/MSI

এই বিভাগের আরো খবর

‘চাহিদা না থাকলে চাল আমদানি হবে না’

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা : চালের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *