পশ্চিমবঙ্গে  ১৫ দিনের কঠোর লকডাউন

প্রকাশিত: ০৩:১৯, ১৫ মে ২০২১

আপডেট: ০৮:০৯, ১৫ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: করোনা মোকাবিলায় দুই সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। আগামীকাল রোববার (১৬ মে) সকাল ৬টা থেকে এই লকডাউন কার্যকর হবে। যা বহাল থাকবে আগামী ৩০ মে পর্যন্ত। আজ শনিবার (১৫ মে) দুপুরে সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই লকডাউন ঘোষণা করেন। যদিও সরকারের ভাষায় একে ‘কড়া বিধিনিষেধ’ বলা হচ্ছে।

লোকাল ট্রেন আগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার বাস এবং মেট্রো ও ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। আগের মতোই বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

আগের বার লকডাউনেও নানা অজুহাতে বাইরে বেরোতে দেখা যেত সাধারণ মানুষকে। ওই পরিস্থিতি বন্ধ করতে আগামী ১৫ দিন জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত বাইরে বেরোনো নিষিদ্ধ করেছে রাজ্য। চলবে না ব্যক্তিগত গাড়িও। তবে দিনের বেলায় নিজের গাড়ি নিয়ে টিকা নিতে যেতে পারবে মানুষ।

রাজ্য সরকার আরো জানিয়েছে, সৎকারে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না। বিয়েবাড়িতে জমায়েত করতে পারবে না ৫০ জনের বেশি। ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। খোলা থাকবে এটিএম বুথ। মুদিখানা এবং বাজার খোলা থাকবে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত। হোটেল, রেস্তোরাঁ আগের মতোই বন্ধ থাকবে। তবে খাবার এবং ওষুধ, স্বাস্থ্য সরঞ্জামের মতো পণ্য বাড়িতে সরবরাহ করা যাবে।

সব ধর্মীয়, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সমাবেশ বন্ধ থাকবে। ৫০ শতাংশ কর্মী নিয়ে খুলে রাখা যাবে চা বাগান। বন্ধ থাকবে শিল্প-কারখানা। ৩০ শতাংশ কর্মী নিয়ে চালু থাকবে পাটকল। চালু থাকবে ই-কমার্স এবং রান্নার গ্যাস সরবরাহ কেন্দ্রও।

এদিকে, পশ্চিমবঙ্গে করোনায় একদিনে ১৩৬ জনের মৃত্যু হয়েছে। যা রাজ্যে এ পর্যন্ত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু। শুক্রবার (২৪ মে) স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, নতুন করে আক্রান্তের সংখ্যা আবারও প্রায় ২১ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় নতুন করে চার হাজারের বেশি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত হয়েছেন প্রায় চার হাজার। আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়তে থাকায় সংক্রমণের মোট হার পৌঁছেছে নয় দশমিক ৬৮ শতাংশে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

ভারতে ৭৫ দিন পর সর্বনিম্ন মৃত্যু ও শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক: করোনার দ্বিতীয়...

বিস্তারিত
পশ্চিমবঙ্গে লকডাউন ১৫ দিন বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক: করোনা সংক্রমণ...

বিস্তারিত
পুরুষ অভিভাবক ছাড়া সৌদি নারীদের হজের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: মাহরাম বা পুরুষ...

বিস্তারিত
আবারও রূপ বদলেছে ভারতীয় করোনার 

আন্তর্জাতিক ডেস্ক: আবারো রূপ বদল...

বিস্তারিত
বিশ্বের ৭৪ দেশে মিলেছে ভারতীয় ধরন 

আন্তর্জাতিক ডেস্ক: করোনার সবচেয়ে...

বিস্তারিত
নিজেদের উৎপাদিত টিকার অনুমোদন দিলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক: নিজেদের উৎপাদিত...

বিস্তারিত
চীন-রাশিয়াকে রুখতে সতর্ক করলো ন্যাটো 

আন্তর্জাতিক ডেস্ক: বেলজিয়ামের...

বিস্তারিত
মিয়ানমারে অপহরণের পর ২৫ শ্রমিক খুন

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের...

বিস্তারিত
দিল্লিতে বিধিনিষেধ শিথিল

আন্তর্জাতিক ডেস্ক: করোনা সংক্রমণের...

বিস্তারিত
তিমি’র মুখের ভেতর থেকে বেঁচে ফিরলেন!

অনলাইন ডেস্ক: সমুদ্রের জলরাশিতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *