করোনায় কিন্ডারগার্টেনে দুর্দিন

প্রকাশিত: ১২:১৩, ১৩ মে ২০২১

আপডেট: ০২:৪২, ১৩ মে ২০২১

রীতা নাহার: এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বিপাকে পড়েছে শিক্ষার্থীদের বেতনের ওপর নির্ভরশীল কিন্ডারগার্টেন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীরা। বন্ধ কিন্ডারগার্টেনের শিক্ষকদের পাশাপাশি ননএমপিওভুক্ত শিক্ষকরাও আর্থিক অনটনে জীবন যাপন করছেন। বন্ধ হয়ে গেছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। 

২০২০ সালের ১৬ই মার্চ করোনা পরিস্থিতির কারণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। তার আগ পর্যন্ত এই স্কুলঘরও মুখর ছিলো কচিকাঁচার কোলাহলে। এক বছর ধরে বন্ধ স্কুল। 

এদিকে, স্কুল ও শিক্ষার্থীদের সামর্থ্যের অভাবে বন্ধ অনলাইন ক্লাসও। তাই ছাত্রদের বেতনের ওপর নির্ভরশীল স্কুলঘরটি টিকিয়ে রাখতে নিজের ভাড়া বাসা ছেড়ে এখানেই থাকছেন প্রধান শিক্ষিকা শাহনাজ আক্তার। কিছুদিন একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরিও করেছেন। এখন দিনাতিপাত করছেন ঋণে জর্জরিত হয়ে। 

দেশে ৬০ হাজার কিন্ডারগার্টেনের ১কোটি শিক্ষার্থীকে পড়ান ১০লাখ শিক্ষক। পুরোপুরি ব্যক্তি মালিকানাধীন ও ছাত্রদের বেতন নির্ভর এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক কর্মচারীরা আর্থিকভাবে বিপদগ্রস্ত। 

একইসাথে ৬ হাজারেরও বেশি ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৮০ হাজার শিক্ষক রয়েছেন অর্থনৈতিক দুর্দশায়। তবে সরকার ঘোষিত করোনা কালের সহায়তা হিসেবে শিক্ষকরা ৫ হাজার ও কর্মচারীরা আড়াই হাজার টাকা পাচ্ছেন, এককালীন।  

শিক্ষকতা পেশা ধরে রাখতে সরকারের সহযোগিতা চান তারা। 
 

KNR/MSI

এই বিভাগের আরো খবর

কেন এত বজ্রপাত ?

শাহনাজ ইয়াসমিন : দেশে বজ্রপাতে মৃত্যু...

বিস্তারিত
ট্যানারির বর্জ্যে এবার বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী

ইউসুফ রানা: বুড়িগঙ্গা দূষিত করে এবার...

বিস্তারিত
চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ ও সুপার মুন

অনলাইন ডেস্ক: ইংরেজি এক্লিপস্...

বিস্তারিত
ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতংকের কিছু নেই

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের...

বিস্তারিত
ঘুরে দাঁড়াচ্ছে দেশের রপ্তানি বাণিজ্য

ইউসুফ রানা: করোনার ধকল কাটিয়ে ঘুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *