বাংলা‌দে‌শের কাছে চীনের ৫ লাখ টিকা হস্তান্তর

প্রকাশিত: ০১:০১, ১২ মে ২০২১

আপডেট: ০৩:৩৪, ১২ মে ২০২১

নিজস্ব প্রতিবেদক: চীন থেকে উপহার হিসেবে আসা করোনাভাইরাসের ৫ লাখ ডোজ সিনোফার্মার টিকা বাংলা‌দে‌শের কাছে হস্তান্তর করা হয়েছে। আজ বুধবার (১২ই মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মা‌লেকের কাছে টিকাগু‌লো হস্তান্তর করা হয়। চীনের পক্ষে এগুলো হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি‌মিং।

টিকা হস্তান্তর শেষে চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলা‌দে‌শের প্রকৃত বন্ধু। নিজ দেশে চাহিদা থাকার পরও বন্ধুদের পাশে থেকে চীন তার দায়িত্বশীলতা রক্ষা করছে। চীনা প্রেসিডেন্ট শি জি পিং-এর টিকাকে গ্লোবাল পাবলিক গুডের ঘোষণা রক্ষার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি বিশেষ দিন এটি।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে আরও টিকা পাবো বলে আশা করি। তারা আজ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে। ডাবল ডোজ করে এই টিকা আড়াই লাখ মানুষকে দেওয়া যাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়ার পর আমরা এই টিকা নিয়েছে। ৬০টির বেশি দেশে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি এই টিকার।

এর আগে বুধবার (১২ মে) ভোর ৫টা ৩১ মিনিটে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহন বিমানের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ফ্লাইটটি স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় চীনের বেইজিংয়ের এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশে রওনা হয় এবং নির্ধারিত সময়ে দেশে নামে। অবতরণের পর বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও সামরিক বাহিনীর প্রতিনিধির উপস্থিতিতে টিকাগুলো হস্তান্তর করেন।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

এনআইডি নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: সরকারি সিদ্ধান্ত...

বিস্তারিত
দেশে আরো ৮১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৫৮

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
ঢাকামুখী মানুষের ভোগান্তি 

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণ বেড়ে...

বিস্তারিত
তৃতীয় দিনের মত বিচ্ছিন্ন ঢাকা

নিজস্ব প্রতিবেদক: সরকারি...

বিস্তারিত
‘ব্যক্তি জীবনে ভিন্ন মেজাজের ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
রাজশাহীতে করোনায় আরও ১৮ জনের মৃত্যু

রাজশাহী সংবাদদাতা: রাজশাহী মেডিকেল...

বিস্তারিত
অপরুপ সাজে উত্তরা গণভবনের প্রকৃতি

নাটোর সংবাদদাতা: লকডাউনে জনসমাগম না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *