অনলাইন শপিংয়ে বছরে লেনদেন ১৬ হাজার কোটি টাকা

প্রকাশিত: ১০:৪১, ১২ মে ২০২১

আপডেট: ০১:৩৫, ১২ মে ২০২১

রীতা নাহার: করোনা অতিমারীতে অনলাইন শপিংএ নির্ভরতা বেড়েছে। বছরে ১৬ হাজার কোটি টাকারও বেশি লেনদেন হচ্ছে অনলাইন কেনাকাটায়। এ বছর প্রায় ২০ হাজার কোটি টাকা আয় হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা। নিত্যব্যহারের পন্য থেকে শুরু করে ঈদের সাজপোশাক সবই মিলছে অনলাইনে। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রতারিত হওয়ার অভিযোগ আছে ক্রেতাদের। 

৫ বছর আগে যখন টিনা অনলাইনে শাড়ি বিক্রি শুরু করেন তখন প্রতীক্ষায় কাটতো একটা অর্ডারের। আর এখন ক্রেতারাই খুঁজে নিচ্ছেন তাকে। প্রতিদিন ক্রেতাদের জন্য শাড়ির আয়োজন নিয়ে চলে লাইভ প্রচারণা। জানান, করোনার সময়টাতে বড় ধরনের পরিবর্তন এসেছে এ খাতে। 

ই-ক্যাবের সদস্য ও লাইসেন্সধারী ব্যবসায়ীদের ১৫শ’ অনলাইন শপের পাশাপাশি রয়েছে ফেসবুকভিত্তিক অন্তত ৩লাখ উদ্যোক্তার অনলাইন শপ। প্রতিদিন পন্য ডেলিভারি সংখ্যা ১লাখ ৮০ হাজার । অনেকে মার্কেট না ঘুরে অনলাইনে চোখ বুলিয়ে পছন্দের ও প্রয়োজনের পন্য খুঁজে নিচ্ছেন। এখন তো শাড়ি গয়না থেকে শুরু করে প্রতিদিনের মাছ-সব্জি- খাবার সবই মিলছে অনলাইনে। ক্রেতাদের প্রতারিত হবার অভিযোগও রয়েছে।  

দিন দিন বাড়ছে অনলাইন শপিংয়ের আওতা। ফেসবুকভিত্তিক উদ্যোক্তাদের লাইসেন্সের আওতায় আনা হলে প্রতারণা কমবে বলে জানান ই-ক্যাবের সহসভাপতি। 

KNR/MSI

এই বিভাগের আরো খবর

কেন এত বজ্রপাত ?

শাহনাজ ইয়াসমিন : দেশে বজ্রপাতে মৃত্যু...

বিস্তারিত
ট্যানারির বর্জ্যে এবার বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী

ইউসুফ রানা: বুড়িগঙ্গা দূষিত করে এবার...

বিস্তারিত
চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ ও সুপার মুন

অনলাইন ডেস্ক: ইংরেজি এক্লিপস্...

বিস্তারিত
ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতংকের কিছু নেই

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের...

বিস্তারিত
ঘুরে দাঁড়াচ্ছে দেশের রপ্তানি বাণিজ্য

ইউসুফ রানা: করোনার ধকল কাটিয়ে ঘুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *