চীন আগ বাড়িয়ে কথা বলেছে: পররাষ্ট্রমন্ত্রী 

প্রকাশিত: ১২:৪৬, ১১ মে ২০২১

আপডেট: ০৯:৪০, ১১ মে ২০২১

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, কোয়াড নিয়ে আগ বাড়িয়ে কথা বলেছে চীন। চীনের মন্তব্যের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার (১১ই মে) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোয়াড নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এছাড়া বাংলাদেশ স্বাধীন, সার্বভৌম দেশ হিসেবে সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশের নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং গতকাল সোমবার বলেন, কোয়াডে বাংলাদেশের যুক্ত হওয়া ঠিক হবে না। সাংবাদিকদের সঙ্গে ভার্চ্যুয়াল মতবিনিময়ের সময় এমন মন্তব্য করেছিলেন তিনি।

চীনের রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃৃত্বাধীন জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার কৌশলগত  জোট কোয়াডকে চীনবিরোধী একটি ছোট গোষ্ঠী হিসেবে বিবেচনা করে বেইজিং। তাই চীন মনে করে এতে যেকোনোভাবে বাংলাদেশের অংশগ্রহণ ঢাকা-বেইজিং সম্পর্ককে যথেষ্ট খারাপ করবে।

গত মাসের শেষ সপ্তাহে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি ঢাকা সফর করেন। এ সময় কোয়াড, আইপিএস বিষয়গুলো নিয়ে বাংলাদেশের সহযোগিতা চেয়েছিল চীন।

লি জিমিং বলেন, চীন সবসময় মনে করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি ছোট গ্র“প। আমি খুব স্পষ্ট করেই বলতে চাই অর্থনৈতিক প্রস্তাবের কথা বললেও এতে নিরাপত্তার উপাদান আছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে জাপানও এখানে চীনের বিরুদ্ধে বলছে।
 
কোয়াডে অংশগ্রহণের বিষয়ে বাংলাদেশকে সতর্ক করে চীনের রাষ্ট্রদূত বলেন, এই  প্রেক্ষাপটে বলব, এ ধরনের ছোট গোষ্ঠী বা ক্লাবে যুক্ত হওয়ার ভাবনাটা ভালো না। বাংলাদেশ এতে যুক্ত হলে তা আমাদের দ্বি-পক্ষীয় সম্পর্ক যথেষ্ট খারাপ করবে।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

এনআইডি নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: সরকারি সিদ্ধান্ত...

বিস্তারিত
অসত্যের সাথে সখ্যতা বিএনপির: কাদের

নিজস্ব প্রতিবেদক: দেশ-বিদেশে যখন শেখ...

বিস্তারিত
রুট পারমিট ছাড়া ঢাকায় কোন বাস চলবে না

নিজস্ব প্রতিবেদক: রুট পারমিট ছাড়া...

বিস্তারিত
পানির দাম বৃদ্ধির প্রতিবাদ বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: পানির মূল্য...

বিস্তারিত
আওয়ামী লীগ হীরার টুকরা- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *