রাবিতে বিদায়ী উপাচার্যের অনিয়ম তদন্তে কমিটি

প্রকাশিত: ১০:৪৩, ০৬ মে ২০২১

আপডেট: ১০:৪৩, ০৬ মে ২০২১

নিজস্ব প্রতিবেদক: সরকারি নির্দেশনা অমান্য করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী উপচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নিয়োগের বৈধতা প্রাপ্তির সুযোগ নেই জানিয়ে, এ বিষয়ে তদন্তের জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা করার কথাও জানিয়েছে মন্ত্রণালয়। 

আজ বৃহস্পতিবার (০৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামীমা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরকে আহŸায়ক করে চার সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম-সচিব মো. জাকির হোসেন আখন্দ এবং ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান। 

উলি­খিত অবৈধ নিয়োগ ও অনিয়ম প্রক্রিয়ার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য অবৈধ নিয়োগ ও অনিয়মে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল করবে তদন্ত কমিটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. আব্দুস সোবহানের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তদন্ত কার্যক্রম পরিচালনা করে। তদন্ত প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমসহ আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ গতবছরের ১০ই ডিসেম্বর প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য উপাচার্যকে অনুরোধ করা হয়েছিল।’

কিন্তু উপাচার্য বৃহস্পতিবার (৬ মে) অর্থাৎ তার শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের উক্ত নির্দেশনা উপেক্ষা করে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন মর্মে মন্ত্রণালয় অবহিত হয়েছে, যার পরিপ্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে, যা অনভিপ্রেত। বিদায়ী উপাচার্যের অবৈধ জনবল নিয়োগের বৈধতা প্রাপ্তির সুযোগ নেই বিধায় এ সংক্রান্ত বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য একটি কমিটি গঠন করা হলো।’
 

MHR/JP

এই বিভাগের আরো খবর

কুড়িগ্রামে বাড়ছে আত্মহত্যার প্রবণতা

কুড়িগ্রাম সংবাদদাতা: কুড়িগ্রাম...

বিস্তারিত
ফটিকছড়িতে কাল থেকে লকডাউন

চট্টগ্রাম প্রতিবেদক : করোনা সংক্রমণ...

বিস্তারিত
উখিয়ায় সড়কে প্রাণ গেলো শিশুসহ দু’জনের

কক্সবাজার সংবাদদাতা : কক্সবাজারের...

বিস্তারিত
‘পার্বত্যাঞ্চলের উন্নয়নে কাজ করছে সরকার’

বান্দরবান সংবাদদাতা :  বান্দরবানে...

বিস্তারিত
সুনামগঞ্জে বাস খাদে পড়ে নিহত ১

সুনামগঞ্জ সংবাদদাতা: দক্ষিণ...

বিস্তারিত
নাটোরে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত

নাটোর সংবাদদাতা: নাটোর শহরতলীর...

বিস্তারিত
ঢাকায় প্রবেশে বাধা, মহাসড়কে যানজটে চরম দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণ রোধে...

বিস্তারিত
মুন্সীগঞ্জে নদীতে ডুবে যুবকের মৃত্যু

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জের...

বিস্তারিত
রাজশাহী ও খুলনায় আরও ৪০ জনের মৃত্যু

ডেস্ক প্রতিবেদন: করোনা আক্রান্ত ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *