প্রয়াণ দিবসে ওস্তাদ মিহির নন্দীকে স্মরণ

প্রকাশিত: ০৮:৩৭, ০৬ মে ২০২১

আপডেট: ০২:৫৭, ০৬ মে ২০২১

চট্টগ্রাম সংবাদদাতা: প্রয়াণ দিবসে নানা আয়োজনে স্মরণ করা হলো বিশিষ্ট সঙ্গীতজ্ঞ, রবীন্দ্র গবেষক ও একাত্তরের কণ্ঠসৈনিক ওস্তাদ মিহির কুমার নন্দীকে। তাঁকে স্মরণ করেন সঙ্গীতসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনেরা। আয়োজন করা হয় সংগীতানুষ্ঠানের। তবে করোনা অতিমারির কারণে আয়োজন ছিলো মূলত অনলাইন ভিত্তিক। 

শুদ্ধ সংগীত চর্চার মহিরূহ, ওস্তাদ মিহির নন্দী। শাস্ত্রীয় ও রবীন্দ্র সঙ্গীতের সাথে যাঁর পথচলা ৫২ বছরের। দীর্ঘ এই যাত্রায় তিনি সৃষ্টি করেছেন হাজারো শিল্পী, অনুসারী। তাঁর কাছ থেকে তালিম নিয়ে দেশে-বিদেশে অনেকেই শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেছেন। 

বিশিষ্ট এই সঙ্গীতজ্ঞের প্রয়াণ দিবসে বৃহস্পতিবার (০৬ মে) বন্দরনগরী চট্টগ্রামে ছিলো নানা আয়োজন। করোনা অতিমারির কারণে অনলাইনভিত্তিক এসব আয়োজনে ওস্তাদ মিহির নন্দীর লেখা গান গেয়ে তাঁকে স্মরণ করেন শিল্পীরা। চট্টগ্রামের ঐতিহ্যবাহী গানের প্রতিষ্ঠান সঙ্গীত ভবনের অধ্যক্ষা কাবেরী সেনগুপ্তা বললেন, ওস্তাদ মিহির নন্দী যাদের গান শিখিয়েছেন, তারা এখন গুরুর দেয়া সুরের শিক্ষা ছড়িয়ে দিচ্ছেন। 

মৃত্যুবার্ষিকীতে এই সংগীতজ্ঞের কর্মজীবন নিয়ে স্মৃতিচারণ করেন বিভিন্ন ক্ষেত্রের অগ্রগণ্য ব্যক্তিত্বরা। বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন বলেন, সঙ্গীতের প্রসারে চট্টগ্রামে যাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, তাদের অন্যতম হলেন ওস্তাদ মিহির কুমার নন্দী। তাঁর রাষ্ট্রীয় মূল্যায়ণ এর জন্য তাগিদ দিলেন নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। 

প্রচারবিমুখ সঙ্গীত সাধক ওস্তাদ মিহির নন্দীর জীবনের গৌরবোজ্জ্বল অধ্যায়ের প্রায় পুরোটাই কেটেছে বন্দরনগরী চট্টগ্রামে। তাই নগরীতে নান্দনিক আয়োজনে, স্থায়ীভাবে এই সঙ্গীতজ্ঞকে স্মরণের উদ্যোগ নেয়ার কথা জানালেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর শৈবাল দাস সুমন। তিনি জানালেন ম্যুরাল নির্মাণের মাধ্যমে এই কাজটি সম্পন্ন করা হবে। 

২০১৭ সালের ৬ই মে বন্দরনগরী চট্টগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জাতীয় শিল্পকলা পদকে ভূষিত ওস্তাদ মিহির কুমার নন্দী।
 

MHR/JP

এই বিভাগের আরো খবর

কেন এত বজ্রপাত ?

শাহনাজ ইয়াসমিন : দেশে বজ্রপাতে মৃত্যু...

বিস্তারিত
ট্যানারির বর্জ্যে এবার বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী

ইউসুফ রানা: বুড়িগঙ্গা দূষিত করে এবার...

বিস্তারিত
চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ ও সুপার মুন

অনলাইন ডেস্ক: ইংরেজি এক্লিপস্...

বিস্তারিত
ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতংকের কিছু নেই

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের...

বিস্তারিত
ঘুরে দাঁড়াচ্ছে দেশের রপ্তানি বাণিজ্য

ইউসুফ রানা: করোনার ধকল কাটিয়ে ঘুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *