হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নাজুক

প্রকাশিত: ১০:৩৫, ০৫ মে ২০২১

আপডেট: ১১:৪৭, ০৫ মে ২০২১

তাসলিমুল আলম: দেশের ৬ শতাধিক সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের মধ্যে মাত্র ১২১টিতে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে। বেসরকারি বড় হাসপাতাল ছাড়া ছোট হাসপাতালগুলোতেও এই ব্যবস্থা নেই। হাসপাতাল করার সময় মূল পরিকল্পনাতে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখার ব্যাপারে আগ্রহ কম উদ্যোক্তাদের। গেল এক বছরেও হাসপাতালগুলোতে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা যায়নি। 

করোনার অতিমারি শুরুর আগে হাতেগোনা কয়েকটি সরকারি হাসপাতাল ছাড়া অন্য হাসপাতালগুলোতে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা ছিল না। রোগীদের অক্সিজেনের চাহিদা মেটাতে সারাদেশের হাসপাতালগুলোতে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা নিশ্চিতে উদ্যোগ নেয় সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এক বছরে সারাদেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ৬১৯ টি হাসপাতালের মধ্যে ১২১টিতে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা চালু হয়েছে। আর লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়েছে ৯৪টি হাসপাতালে। 

সারাদেশে ছোট বড় বেসরকারি হাসপাতাল রয়েছে প্রায় তিন হাজার। এরমধ্যে কতটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা আছে, তার হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের কাছেই নেই। তবে, প্রতিদিন বেসরকারি হাসপাতালে প্রায় ২০ টন অক্সিজেন ব্যবহৃত হয়। 

হাসপাতালের নকশা করার সঙ্গে জড়িত স্থপতিরা বলছেন, ৫০ বা একশ’ শয্যার হাসপাতালগুলোর নকশায় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা করতে মালিকদের চাহিদা থাকে না। 

করোনা আক্রান্ত এবং অন্য রোগীদের যথাযথ সেবা দিতে সব হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা থাকা জরুরি বলে মনে করেন চিকিৎসকরা।

গেল বছর সরকারি আরও কিছু সংখ্যক হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালুর উদ্যোগ নিলেও নানা জটিলতায় তা শেষ হয়নি।

MTA/MSI

এই বিভাগের আরো খবর

গেল তিন বছরে কমেছে বিদেশি বিনিয়োগ

ইউসুফ রানা: গেলো তিন বছর ধরে...

বিস্তারিত
অমানবিক নির্যাতনের বর্ণনা ৩ তরুণীর

আশিক মাহমুদ: ভারতে পাচার হওয়া আরো তিন...

বিস্তারিত
এ বছর অতিবৃষ্টির কারণে বন্যার আশঙ্কা

ফাহিম মোনায়েম: এই বর্ষা মওসুমে...

বিস্তারিত
কেন এত বজ্রপাত ?

শাহনাজ ইয়াসমিন : দেশে বজ্রপাতে মৃত্যু...

বিস্তারিত
ট্যানারির বর্জ্যে এবার বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী

ইউসুফ রানা: বুড়িগঙ্গা দূষিত করে এবার...

বিস্তারিত
চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ ও সুপার মুন

অনলাইন ডেস্ক: ইংরেজি এক্লিপস্...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *