কোভ্যাক্সের মাধ্যমে ৫০ কোটি টিকা দেবে মডার্না

প্রকাশিত: ০২:১৮, ০৪ মে ২০২১

আপডেট: ০২:১৮, ০৪ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি পরিচালিত করোনাভাইরাসের টিকা বিতরণ কর্মসূচি কোভ্যাক্স উদ্যোগের সঙ্গে যুক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। গতকাল সোমবার (০৩ মে) উভয় পক্ষের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নতুন এ চুক্তির ফলে কোভ্যাক্স কর্মসূচির আওতায় বিভিন্ন দেশে টিকা সরবরাহ অপেক্ষাকৃত সহজ হবে। তবে ভ্যাকসিনের বেশিরভাগ চালানের জন্যই আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

বিশ্ব স্বাস্থ্য সস্থা (ডব্লিউএইচও) ছাড়াও উদ্যোগটির সঙ্গে রয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন ও দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। এ উদ্যোগের লক্ষ্য হচ্ছে ভ্যাকসিন মজুত করে না  রেখে ধনী-গরিব নির্বিশেষে সর্বোচ্চ ঝুঁকির দেশগুলোতে তা বণ্টন করার জন্য বিভিন্ন দেশের সরকারকে উৎসাহিত করা।

কোভ্যাক্স উদ্যোগের আওতায় এরইমধ্যে বিশ্বের গরিব দেশগুলোতে চার কোটি ৯০ লাখ টিকা সরবরাহ করা হয়েছে। দুনিয়াজুড়ে টিকা সরবরাহের এই উদ্যোগ এতো দিন ধরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ওপরই নির্ভরশীল ছিল। তবে অ্যাস্ট্রাজেনেকা চুক্তি অনুযায়ী সরবরাহ নিশ্চিতে ব্যর্থ হয়। ফলে কোভ্যাক্স উদ্যোগের জন্য ফাইজার, জনসন অ্যান্ড জনসন এবং মডার্নার মতো বিকল্প উৎসের দিকে ঝুঁকতে হয়। 

২০২১ সালের শেষ নাগাদ বিশ্বের ৯২টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার ২৭ শতাংশ যেন ভ্যাকসিন পায় সেই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কোভ্যাক্স। তবে মডার্নার পক্ষেও  বেশিরভাগ টিকা এ বছর সরবরাহ করা সম্ভব হবে না। সেজন্য আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফলে নতুন চুক্তির পরও ওই লক্ষ্যমাত্রা পূরণ সহজ হবে না বলেই প্রতীয়মান হচ্ছে।

কৌশলগত ভুল ও ভাল স্পিনারের অভাব শ্রীলঙ্কা টেস্টে বাংলাদেশের ভরাডুবির কারণ, মনে করেন বিশ্লেষক ও সাবেক ক্রিকেটাররা ।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

'ঈদ মোবারক' জানালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে মুসলিম...

বিস্তারিত
গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত, নিহত বেড়ে ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত
যেভাবে প্রাণ বাঁচলো ৭৩ করোনা রোগীর

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কলকাতার...

বিস্তারিত
সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ও...

বিস্তারিত
রাশিয়ায় স্কুলে বন্দুক হামলায় নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার কাজানে...

বিস্তারিত
ইসরায়েলি হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *