বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

প্রকাশিত: ১২:০৯, ০৩ মে ২০২১

আপডেট: ১২:০৯, ০৩ মে ২০২১

ডেস্ক প্রতিবেদন: আজ সোমবার (০৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। প্রতিবছর বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে থাকে। এবছর দিবসটির স্লোগান হচ্ছে 'তথ্য জনগণের পণ্য'। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে বাংলাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। আজ সোমবার বিকেল ৩টায় মানবাধিকার সংগঠন 'নাগরিক' এর আয়োজনে 'কোভিড অতিমারি, সংবাদপত্র ও মত প্রকাশের স্বাধীনতা' শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে আলোচনায় অংশ নেবেন ভুক্তভোগী সাংবাদিক, শিল্পী, শিক্ষক ও সংশ্লিষ্টরা। 

তেসরা মে বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতা মূল্যায়ন করতে গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ থেকে সুরক্ষা পেতে এবং সাংবাদিকতা পেশার দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারানো সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করবে সংস্থাটি। 

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে 'ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে' অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। 

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথগ্রহণ এবং  পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাঁদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় দিবসটিতে।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

পিআইবি'র নতুন চেয়ারম্যান এনামুল হক চৌধুরী

নিজস্ব প্রতিবেদক: প্রেস ইনস্টিটিউট...

বিস্তারিত
বন্ধ হলো হংকংয়ের পত্রিকা অ্যাপল ডেইলি

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ের সবচেয়ে বড়...

বিস্তারিত
জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *