করোনার 'বেঙ্গল ভেরিয়েন্ট' ভাবিয়ে তুলেছে বাংলাদেশকে

প্রকাশিত: ১০:০৯, ২৬ এপ্রিল ২০২১

আপডেট: ১২:৫৮, ২৬ এপ্রিল ২০২১

মাবুদ আজমী: করোনা অতিমারিতে বিপর্যস্ত ভারতে সম্প্রতি ভাইরাসটির আরো বিপদজনক ধরণ শণাক্ত হয়েছে, যা বাংলাদেশে ছড়ালে পরিস্থিতি ভয়াবহ হওয়ার আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। করোনাভাইরাসের এই ধরণটি তিনদফা নিজেকে বদলেছে, হয়েছে অনেক শক্তিশালী। বেঙ্গল ভেরিয়েন্ট নামের এই ধরণটির সংক্রমণ ক্ষমতা আগের তুলনায় তিনশ' গুন বেশি। পশ্চিমবঙ্গে এর সংক্রমণ ভাবিয়ে তুলেছে বাংলাদেশকেও। কোনভাবেই যেন এদেশে তা প্রবেশ করতে না পারে, সেই তাগিদ দিলেন বিশেষজ্ঞরা। এব্যাপারে সতর্ক অবস্থানে থাকার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরও।

প্রতিবেশী দেশ ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতির জন্য বিশেষজ্ঞরা দায়ি করছেন ভাইরাসটির ইউকে ও ভারতীয় ধরণকে। যেগুলোকে ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট বলা হচ্ছে। অর্থাৎ দুইবার নিজেকে বদলেছে এই ভাইরাস। যাতে সংক্রমণ ও মৃত্যুর হার কয়েকগুণ বেড়েছে। এবার আতঙ্ক ছড়াচ্ছে আরো অধিক ক্ষমতার নতুন একটি ধরণ, ট্রিপল মিউটেন্ট। ভারতের করোনা কবলিত রাজ্যগুলোর মধ্যে পশ্চিমবঙ্গে এই ট্রিপল মিউট্যান্ট সক্রিয় সবচাইতে বেশি। তাই এর নাম রাখা হয়েছে বেঙ্গল মিউট্যান্ট।

প্রতিবেশী দেশের সীমান্ত সংলগ্ন রাজ্যে করোনাভাইরাসের এমন ধরণ ছড়িয়ে পড়ায় উদ্বিগ্ন বাংলাদেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা জানালেন, এই ধরণটির সংক্রমণ ক্ষমতা আগের যে কোন ধরণের চাইতে ৩শ’ গুণ বেশি। আক্রান্ত হচ্ছে সব বয়সের মানুষ। এই ট্রিপল মিউট্যান্ট ধরণটি বাংলাদেশে কোনভাবে ছড়িয়ে গেলে পরিস্থিতি ভয়াবহ হবে।

এই ধরণটি যাতে বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সবধরণের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। স্থল সীমান্ত বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তটিকে ফলপ্রসূ করার তাগিদও তাদের।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে বেঙ্গল ভ্যারিয়েন্ট যাতে দেশে ছড়াতে না পারে সেজন্য সতর্ক রয়েছে স্বাস্থ্য বিভাগ। এই ধরণটি যদি আসে, তাহলে দ্রুত যেন শনাক্ত করা যায় সেই পদক্ষেপও নেয়া হয়েছে।

ভারতের এই ডাবল কিংবা ট্রিপল মিউটেশন ভাইরাস যেন কোনোভাবেই দেশে আসতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

 

AKA/BDB

এই বিভাগের আরো খবর

গেল তিন বছরে কমেছে বিদেশি বিনিয়োগ

ইউসুফ রানা: গেলো তিন বছর ধরে...

বিস্তারিত
অমানবিক নির্যাতনের বর্ণনা ৩ তরুণীর

আশিক মাহমুদ: ভারতে পাচার হওয়া আরো তিন...

বিস্তারিত
এ বছর অতিবৃষ্টির কারণে বন্যার আশঙ্কা

ফাহিম মোনায়েম: এই বর্ষা মওসুমে...

বিস্তারিত
কেন এত বজ্রপাত ?

শাহনাজ ইয়াসমিন : দেশে বজ্রপাতে মৃত্যু...

বিস্তারিত
ট্যানারির বর্জ্যে এবার বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী

ইউসুফ রানা: বুড়িগঙ্গা দূষিত করে এবার...

বিস্তারিত
চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ ও সুপার মুন

অনলাইন ডেস্ক: ইংরেজি এক্লিপস্...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *