মহাখালীতে ১ হাজার শয্যার করোনা হাসপাতাল

প্রকাশিত: ০১:৪৩, ১৮ এপ্রিল ২০২১

আপডেট: ০৫:১৭, ১৮ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মহাখালীতে ডিএনসিসি ভবনে এক হাজার শয্যার করোনা হাসপাতাল উদ্বোধন করা হয়েছে। আজ (রোববার) সকালে স্বাস্থ্যমন্ত্রী এর উদ্বোধন করে বলেন, ডিএনসিসির হাসপাতালটিতে ২১২ শয্যার আইসিইউ ইউনিট ও ২৫০ শয্যার আইসিইউ মানের এইচডিইউ রয়েছে। এছাড়া ৫০ শয্যার জরুরী বিভাগসহ ৫৩৮টি সাধারণ শয্যা রয়েছে বলেও জানান তিনি। করোনা রোগীর চাপ সামাল দিতে প্রয়োজনে অন্যান্য হাসপাতালে আরো শয্যা বাড়ানো হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।     

উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, গত দেড় মাসে দেশে করোনা সংক্রমণের হার কয়েকগুণ বেড়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর হার। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মাত্র ২০ দিনের মধ্যে এই হাসপাতালের সেবা কার্যক্রম প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে করোনার চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে। অনেক উন্নত দেশ খোলা আকাশের নিচে তাঁবু টানিয়ে তারা চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালনা করছে। সেই জায়গায় আমরা একটি উন্নত পরিবেশে করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা করেছি।

গত বছর যখন দেশে করোনা রোগীর সংক্রমণের হার বেড়ে যায়, তখন রাজধানীর বসুন্ধরা এবং মহাখালী ডিএনসিসি মার্কেটে আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছিল। কিন্তু পর্যাপ্ত রোগী না থাকায় বসুন্ধরা আইসোলেশন সেন্টারের কার্যক্রম স্থগিত করা হয়।

ডিএনসিসি মার্কেটের আইসোলেশনের পরিবর্তে বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষা ব্যবস্থা করা হয়েছে। এখন এই আইসোলেশন সেন্টারেই ১ হাজার শয্যার হাসপাতাল করা হয়েছে।

AKA/BDB

এই বিভাগের আরো খবর

ঢাকায় পৌঁছেছে চীনের উপহারের করোনা টিকা

নিজস্ব প্রতিবেদক: চীনের উপহার দেয়া ৫...

বিস্তারিত
টিকা নিয়ে অনিশ্চয়তায় ১৫ লাখেরও বেশি মানুষ

লাবণী গুহ: করোনা ভাইরাসের দ্বিতীয়...

বিস্তারিত
দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা...

বিস্তারিত
রক্তে প্লাটিলেট বাড়াতে করণীয়

অনলাইন ডেস্ক: চারদিকে মশার উৎপাত...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকি

অনলাইন ডেস্ক: করোনাকালীন এই সময়ে...

বিস্তারিত
অক্সিজেন উৎপাদনে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানগুলো

তাসলিমুল আলম: করোনা আক্রান্ত রোগীদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *