সেন্ট জর্জ চ্যাপেলে সমাহিত প্রিন্স ফিলিপ

প্রকাশিত: ১০:০২, ১৭ এপ্রিল ২০২১

আপডেট: ১০:০২, ১৭ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী সদ্য প্রয়াত প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় বেলা ৩টায় উইন্ডসর ক্যাসেলে শুরু হয় শেষকৃত্যের আনুষ্ঠানিকতা। পরে উইন্ডসরে সেন্ট জর্জ চ্যাপেলে সমাহিত করা হয় তাকে। এসময় সেখানে ব্রিটেনের রানি, প্রিন্স ফিলিপের চার সন্তান, দুই নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি ছাড়াও ঘনিষ্ঠ আত্মীয়সহ ৩০ জন উপস্থিত ছিলেন। 

শ্রদ্ধা, ভালোবাসায় আর আড়ম্বড়হীন রাজকীয় সম্মানে শেষ বিদায় জানানো হলো ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী সদ্য প্রয়াত প্রিন্স ফিলিপকে। স্থানীয় সময় বেলা ৩টায় উইন্ডসর ক্যাসেলে শুরু হয় শেষকৃত্যের আনুষ্ঠানিকতা। 

প্রিন্স ফিলিপের নিজের ডিজাইনে তৈরি করা একটি ল্যান্ডরোভারে করে তাঁর কফিন উইন্ডসরে সেন্ট জর্জ চ্যাপেলে নিয়ে যাওয়া হয়। এসময় গাড়ীতে বসে ছিলেন প্রিন্স ফিলিপের দীর্ঘদিনের জীবনসঙ্গী রানী দ্বিতীয় এলিজাবেধ। 

কফিনের সাথে হেটে যান তাঁর চার সন্তান প্রিন্স চার্লস, অ্যান্ড্রু, এডওয়ার্ড ও প্রিন্সেস অ্যানি। সেখানে আরো ছিলেন দুই নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি। এসময় রাষ্ট্রীয় মর্যাদায় সম্মান জানানো হয় তাকে।

উইন্ডসরে সেন্ট জর্জ চ্যাপেলে শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শেষে সেথানেই সমাহিত করা হয় তাকে। করোনা সংক্রমণের বিধিনিষেধ অনুসরণ করে সংক্ষিপ্ত আকারে পুরো আয়োজন সাজানো হয়।

এ কারনেই প্রিন্স ফিলিপের শেষকৃত্যানুুষ্ঠানে তিনজন জার্মান আত্মীয়সহ মাত্র ৩০ জন ব্যক্তি উপস্থিত ছিলেন। সামাজিক দূরত্ব মেনে এবং মাস্ক পড়ে অনুষ্ঠানে অংশ নেন সবাই। 

গত ৯ই এপ্রিল ৯৯ বছর বয়সে উইন্ডসর ক্যাসেলে মৃত্যুবরণ করেন রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ। 

FI/MSI

এই বিভাগের আরো খবর

ইসরায়েল থেকে সেনাদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: সহিংস পরিস্থিতের...

বিস্তারিত
ইসরায়েল থেকে সেনাদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: সহিংস পরিস্থিতের...

বিস্তারিত
'ঈদ মোবারক' জানালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে মুসলিম...

বিস্তারিত
গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত, নিহত বেড়ে ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত
যেভাবে প্রাণ বাঁচলো ৭৩ করোনা রোগীর

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কলকাতার...

বিস্তারিত
সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *