মুজিবনগর সরকার গঠনের সুবর্ণজয়ন্তী আজ

প্রকাশিত: ০৮:৪২, ১৭ এপ্রিল ২০২১

আপডেট: ০৩:০৯, ১৭ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক : আজ ১৭ই এপ্রিল, স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠনের সুবর্ণ জয়ন্তী। ১৯৭১ সালের এই দিনে  মেহেরপুর জেলার ঐতিহাসিক মুজিবনগরে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। এই সরকারের অধীনেই পরিচালিত হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধ। আদায় করা হয় আন্তর্জাতিক সমর্থন। নানা ধাপ পেরিয়ে অর্জিত হয় দেশের স্বাধীনতা।

একাত্তরে মুক্তিযুদ্ধ শুরুর দু’সপ্তাহের মাথায় ১০ই এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে গঠিত হয় স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার। এর ৭ দিন পর বাংলাদেশের মেহেরপুরের বৈদ্যনাথতলার এক আমবাগানে  শপথ নেয় এই সরকার। পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র।

বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে বন্দি। তার অবর্তমানে অস্থায়ী সরকারের উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী হিসেবে ও মন্ত্রিসভার সদস্য হিসাবে কামারুজ্জামান ও ক্যাপ্টেন মুনসুর আলীসহ অন্যরা শপথ নেন। শপথের পর, অস্থায়ী রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়া হয়। উত্তোলন করা হয় জাতীয় পতাকা, গাওয়া হয় জাতীয় সঙ্গীত।

পরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম।

বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত তৈরীতে মুজিব নগর সরকার মুখ্য ও প্রাতিষ্ঠানিক ভুমিকা পালন করে। স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের বৈধতাও নিশ্চিত করে।

মুজিব নগর সরকারের পঞ্চাশ বছর পূর্তি হলেও এর ইতিহাস নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে পৌঁছায়নি বলে মনে করেন স্বাধীনতার ঘোষণাপত্র তৈরীর সাথে জড়িত ব্যারিস্টার আমিরুল ইসলাম।

সংবিধানের চার মূল নীতি ধারণ করে দেশ এগিয়ে যাবে, মুজিব নগর সরকারের  সুবর্ণ জয়ন্তীতে এমনই প্রত্যাশা বাংলাদেশের জন্মলগ্নে সক্রিয় ভূমিকা রাখা এই বিশিষ্ট আইনজীবীর।

MRP/BDB

এই বিভাগের আরো খবর

ঈদ জামাতে করোনা থেকে মুক্তির প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারীর...

বিস্তারিত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক: এক মাস সিয়াম সাধনার...

বিস্তারিত
‘দেশ ও মানুষের কল্যাণে আত্মনিয়োগ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদুল ফিতর...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১২৯০

নিজস্ব প্রতিবেদক: দেশে অতিমারি করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *