হংকংয়ের ধনকুবের জিমি লাইকে কারাদণ্ড

প্রকাশিত: ০৫:১৯, ১৬ এপ্রিল ২০২১

আপডেট: ০৫:১৯, ১৬ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের গণতন্ত্রপন্থি ধনকুবের জিমি লাইকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। অননুমোদিত সভা করায় তাকে এই কারাদণ্ড প্রদান করা হয়েছে। এর আগে গত ১২ ডিসেম্বর হংকংয়ে ‘মিডিয়া মোগল’ হিসেবে পরিচিত জিমি লাইকে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের অধীন অভিযুক্ত করা হয়। হংকংয়ে গণতন্ত্রপন্থী কর্মীদের ওপর চীনের দমন অভিযান চলার মধ্যে তাকে কারাদণ্ড দেয়া হলো।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৯ সালে গণতন্ত্রের পক্ষে শোভাযাত্রা করায় জিমি লাইকে অভিযুক্ত করা হয়। ৭৩ বছর বয়সী বেইজিংয়ের কট্টর সমালোচক জিমি লাই হংকংভিত্তিক অ্যাপল ডেইলি সংবাদপত্রের প্রতিষ্ঠা।

গত বছরের আগস্টে লাইকে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে তার মালিকানাধীন গণতন্ত্রের সমর্থক ট্যাবলয়েড পত্রিকা অ্যাপল ডেইলির কার্যালয়ে তল্লাশি চালায় প্রায় ২০০ পুলিশ। জব্দ করে নথিপত্রভর্তি বেশ কিছু বাক্স। গ্রেপ্তার হওয়ার আগে নিজ বাসায় সিএনএনের সঙ্গে এক আলাপে লাই বলেছিলেন, বছরের পর বছর তিনি গণতন্ত্রের জন্য যে লড়াই করছেন, সেটা তিনি চালিয়ে যাবেন। কেননা, স্বাধীনতা ছাড়া একজনের কাছে কোনো কিছুই অবশিষ্ট থাকার নয়।

চলতি মাসের শুরুর দিকে পৃথক কয়েকটি অভিযোগে লাই তার গ্রেপ্তারির বিরুদ্ধে জামিন আবেদন করেন। তবে তা নাকচ করে দেন হংকংয়ের আদালত।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২০১৯ সালের ১৮ আগস্ট গণতন্ত্রের পক্ষে মিছিলে অংশ গ্রহণ করায় নয়জন গণতন্ত্রকর্মীকে দোষী সাব্যস্ত করা হয়েছে। এছাড়া ৩১ আগস্ট মিছিল করায় আরও তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে জিমি লাইয়ের সংবাদপত্র অ্যাপল ডেইলি কারাগারে বসে লেখা একটি চিঠি প্রকাশ করে। এতে বলা হয়, ‘সাংবাদিক হিসেবে আমাদের ন্যায়বিচার চাওয়ার অধিকার রয়েছে। যতক্ষণ পর্যন্ত আমরা অন্যায্য প্রলোভন দ্বারা প্রলুব্ধ না হই, অশুভ পথে চালিত না হই; ততক্ষণ আমরা আমাদের দায়িত্ব পালন করছি।

জিমি লাই চীনের মূলভূখন্ডে জন্মগ্রহণ করেন কিন্তু শিশু বয়সেই অবৈধভাবে হংকংয়ে চলে আসেন। তার বিরুদ্ধে আনা অভিযোগ শুনানির আগে বিবিসির সঙ্গে এক বিশেষ সাক্ষাতকারে জিমি লাই জানান, ‘জেল হলেও তিনি অর্থপূর্ণ জীবন-যাপন করতে চান। তিনি বলেন, ‘আমি এখানে ১ ডলার নিয়ে এসেছিলাম। এই স্থানের বদৌলতে আমি সব কিছু পেয়েছি। এখন আমার ঋণ পরিশোধের সময়।

MFH/MSI

এই বিভাগের আরো খবর

যেভাবে প্রাণ বাঁচলো ৭৩ করোনা রোগীর

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কলকাতার...

বিস্তারিত
সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ও...

বিস্তারিত
রাশিয়ায় স্কুলে বন্দুক হামলায় নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার কাজানে...

বিস্তারিত
ইসরায়েলি হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত
জেরুজালেমে আবারো সংঘর্ষ, শতাধিক আহত

আন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেমে...

বিস্তারিত
শপথ নিলো মমতার মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক: টানা তৃতীয়বার...

বিস্তারিত
সাদিক খান আবারও লন্ডনের মেয়র

আন্তর্জাতিক ডেস্ক: লন্ডনে দ্বিতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *