কৃষ্ণাঙ্গ যুবক হত্যায় পুলিশ কর্মকর্তা অভিযুক্ত

প্রকাশিত: ০৪:২২, ১৫ এপ্রিল ২০২১

আপডেট: ০৪:২২, ১৫ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা কিম পটারকে অভিযুক্ত করা হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে মিনোসোটা অঙ্গরাজ্যের ব্রকলিন সেন্টার শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ ওই যুবক নিহত হন।  

কিম পটারের বিরুদ্ধে দ্বিতীয় মাত্রার বা 'সেকেন্ড ডিগ্রি' খুনের অভিযোগ আনা হয়েছে। বিচারে অপরাধ প্রমাণিত হলে তার ১০ বছরের কারাদণ্ড হতে পারে। 

স্থানীয় সময় বুধবার বেলা সাড়ে ১১টার দিকে কিম পটারকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়। পরে আদালত তাকে জামিন দেন। স্থানীয় সময় বৃহস্পতিবার জুমের মাধ্যমে তিনি প্রথম এই মামলায় আদালতে হাজিরা দেবেন।

ডন্টি রাইট নামের ওই কৃষ্ণাঙ্গকে হত্যার দায়ে কিম পটার নামের ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে তিনি ১ লাখ ডলার জরিমানা দিয়ে মুক্তি পান।

গত রোববার দুপুরে রাস্তায় ট্রাফিক আইন ভঙ্গ করায় পুলিশ কর্মকর্তারা ডন্টি রাইটের গাড়ি থামান। ২০ বছর বয়সী ওই তরুণের গ্রেফতারি পরোয়ানা রয়েছে নিশ্চিত হলে তাকে গ্রেফতারের উদ্যোগ নেন কর্মকর্তারা।

কিন্তু গ্রেফতার এড়াতে গাড়ির ভেতর ঢুকে পড়েন ডন্টি। তখন কিম পটার টেজারের (ইলেক্ট্রিক শক দেওয়ার যন্ত্র) পরিবর্তে ‘ভুলক্রমে’ পিস্তল তুলে তাকে গুলি করে বসেন। তিনি বলছেন, এটি একটি দুর্ঘটনা।

এদিকে কিম পটারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে ডন্টি রাইটের পারিবারিক আইনজীবী বেন ক্রাম্প বলেন, এই হত্যাকাণ্ড ইচ্ছাকৃত এবং অবৈধভাবে ক্ষমতার ব্যবহার।

এ ঘটনার দুদিনের মাথায় ব্রুকলিন সেন্টার পুলিশের প্রধান টিম গ্যানোন ও অভিযুক্ত পুলিশ কর্মকর্তা কিম পটার পদত্যাগ করেন।

তবে ঘটনার দ্রুত তদন্ত শেষে বলা হয়, ডন্টি রাইটের মৃত্যু নিছক দুর্ঘটনা নয়। কিম পটার ট্যাজারের পরিবর্তে ভুলক্রমে যে হ্যান্ডগান ব্যবহার করে ফেলেছেন, সে বিষয়ে তার ব্যাখ্যা তদন্তকারীদের সন্তুষ্ট করতে পারেনি।

এদিকে এ ঘটনায় ব্রুকলিন সেন্টারসহ যুক্তরাষ্ট্রজুড়ে আন্দোলন ছড়িয়ে পড়ে। কিম পটারকে গ্রেফতার ও তার বিরুদ্ধে অভিযোগ আনা হলেও ব্রুকলিন সেন্টার শহরে বিক্ষোভ থামেনি। টানা চতুর্থদিনের মতো ব্রুকলিন সেন্টার শহরে বিক্ষোভ হয়।

শহর কর্তৃপক্ষ বারবার বিক্ষোভকারীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছে। সন্ধ্যার পর শহরে কারফিউ বলবৎ রয়েছে। গত মঙ্গলবার রাতে ৭০ জন বিক্ষোভকারীকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ।

MFH/MSI

এই বিভাগের আরো খবর

করোনায় মমতার ভাইয়ের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে...

বিস্তারিত
পশ্চিমবঙ্গে  ১৫ দিনের কঠোর লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: করোনা মোকাবিলায়...

বিস্তারিত
গাজা উপত্যকা এখন ধ্বংসস্তুপ

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলি বাহিনীর...

বিস্তারিত
মঙ্গলের বুকে চীনের রোবটযান 'রোভার'

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় দেশ...

বিস্তারিত
আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ইসরায়েল থেকে সেনাদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: সহিংস পরিস্থিতের...

বিস্তারিত
ইসরায়েল থেকে সেনাদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: সহিংস পরিস্থিতের...

বিস্তারিত
'ঈদ মোবারক' জানালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে মুসলিম...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *