মুম্বাইয়ে হোটেলগুলোতে করোনা চিকিৎসা

প্রকাশিত: ০৪:০৮, ১৫ এপ্রিল ২০২১

আপডেট: ০৪:০৮, ১৫ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে করোনাভাইরাস মহামারি ভয়াবহ রূপ ধারণ করেছে। সারা দেশে সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এ অবস্থায় মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেলগুলোকে অস্থায়ী হাসপাতাল বা কোভিড সেন্টার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) শহর কর্তৃপক্ষ একথা জানায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, অপেক্ষাকৃত কম ঝুকিপূর্ণ বা করোনার হালকা উপসর্গ থাকা রোগীদের পাঁচ তারকা হোটেলে রেখে চিকিৎসা করা হবে। চিকিৎসকরাই নির্ধারণ করবেন যে, কে হাসপাতালে চিকিৎসা নেবেন আর কে পাঁচ তারকা হোটেলে। আপাতত মুম্বাইয়ের দু’টি পাঁচ তারকা হোটেলে এই কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে এই সংখ্যা আরও বাড়তে পারে।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, করোনা মহামারির কারণে বিদ্যমান স্বাস্থ্য ও চিকিৎসা সংকট মোকাবিলায় মুম্বাইয়ের বেসরকারি হাসপাতালগুলো শহরের চার ও পাঁচ তারকা হোটেলগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে। সমঝোতা অনুযায়ী, করোনায় আক্রান্ত হলেও শারীরিক অবস্থা গুরুতর নয় এমন রোগীদের হোটেলগুলোতে রেখে চিকিৎসা সেবা দেওয়া হবে। এর মাধ্যমে হাসপাতালগুলোতে রোগীদের জায়গা সংকুলান না হওয়ার যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তা থেকে মুক্তি পাওয়া সম্ভব হতে পারে।

মোট ২৩টি হোটেল এই তালিকায় রয়েছে। এই ২৩টি হোটেলের মাধ্যমে ২ হাজার ১১২টি শয্যা বাড়ানো সম্ভব হবে বলে জানিয়েছে কেজরিওয়াল প্রশাসন। প্রথম দফায় ২ হাজার ১১২টি ও দ্বিতীয় দফায় ২৮২টি শয্যা বাড়ানো হবে।

দিন দুয়েক আগেই ১৪টি হোটেলকে সম্পূর্ণ কোভিড হাসপাতালের মর্যাদা দেয় দিল্লি সরকার। এরপর বুধবার আরও কয়েকটি হাসপাতালকে এই তালিকায় অর্ন্তভুক্ত করা হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৩৯ জন। এতে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক কোটি ৪০ লাখ। মোট আক্রান্ত রোগীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। তালিকায় যুক্তরাষ্ট্রের পরই দেশটির অবস্থান।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

বিশ্বে করোনায় আরো সাড়ে ১২ হাজার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে করোনা...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ৮৪৮

নিজস্ব প্রতিবেদক: দেশে অতিমারি...

বিস্তারিত
টিকার উৎপাদন বাড়ানোর আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক: করোনা পরিস্থিতি...

বিস্তারিত
বিশ্বে করোনায় আক্রান্ত ছাড়ালো ১৬ কোটি

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে করোনা...

বিস্তারিত
ভারতে মোট মৃত্যু ছাড়ালো আড়াই লাখ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে গেলো দিনে...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৩৩ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: অতিমারী করোনা...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৫ , শনাক্ত ১২৮৫

নিজস্ব প্রতিবেদক: গত একদিনে দেশে এক...

বিস্তারিত
ভারতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ১৬৮২

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *