করোনাভাইরাসের রূপবদল : বিপদ বাড়ছে ব্রাজিলে

প্রকাশিত: ০২:৩৪, ১৫ এপ্রিল ২০২১

আপডেট: ০২:৩৪, ১৫ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ফের চরিত্র বদল করে আরও মারাত্মক হয়ে উঠেছে ব্রাজিলের পি-১ ধরণের করোনাভাইরাস। এমনই তথ্য উঠে এল গবেষণায়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

লাতিন আমেরিকার একাধিক দেশে প্রভাব ফেলেছে এই ভাইরাস। গবেষকদের দাবি, এই ভাইরাস নিজের চরিত্র এমনভাবে বদল করেছে যে, কোনও অ্যান্টিবডির প্রভাবই তার উপর পড়ছে না। 

রয়টার্সের খবরে বলা হয়, স¤প্রতি ভাইরাসের এ ধরণটি বিশ্বজুড়ে শঙ্কার কারণ হয়ে উঠেছে। ব্রাজিলের জনস্বাস্থ্য ইনস্টিটিউট দেশটিতে ছড়াতে থাকা বিপদজনক এই ধরণটি নিয়ে গবেষণা করেছে। তাতে দেখা গেছে, ভাইরাসটির স্পর্শক অঞ্চলে রূপান্তরিত হচ্ছে। দেহকোষে প্রবেশ ও সংক্রমিত করার জন্য এই স্পর্শকগুলোই ব্যবহার করে ভাইরাসটি। 

গবেষকরা বলেছেন, মিউটেশনের মাধ্যমে যে পরিবর্তনগুলো হচ্ছে তা ভাইরাসটিকে আরও টিকা প্রতিরোধী করে তুলতে পারে। ভাইরাসের এই স্পর্শক প্রোটিনগুলোকে অকার্যকর করার কাজটিই করে টিকা।

ব্রাজিলের আমাজন অঞ্চলের মানাউস শহরে কর্মরত বিজ্ঞানী ও সংশ্লিষ্ট অনুসন্ধানের অন্যতম গবেষক ফেলিপে নাভেকা বলেছেন, অ্যান্টিবডির প্রতিক্রিয়া এড়াতে ভাইরাসটি কৌশল তৈরি করছে বলে আমাদের বিশ্বাস। 

নাভেকা জানান, ভাইরাসটির পরিবর্তনগুলো আরও আগ্রাসী। দক্ষিণ আফ্রিকার ধরনটির মিউটেশনে যেমনটি দেখা গিয়েছিল সেরকম হতে পারে বলে মনে হচ্ছে। ফলে টিকার কার্যকারিতা যথেষ্ট পরিমাণে হ্রাস পেতে পারে বলে গবেষণায় দেখা গেছে। 
 

AR/JP

এই বিভাগের আরো খবর

যেভাবে প্রাণ বাঁচলো ৭৩ করোনা রোগীর

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কলকাতার...

বিস্তারিত
সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ও...

বিস্তারিত
রাশিয়ায় স্কুলে বন্দুক হামলায় নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার কাজানে...

বিস্তারিত
ইসরায়েলি হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা...

বিস্তারিত
জেরুজালেমে আবারো সংঘর্ষ, শতাধিক আহত

আন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেমে...

বিস্তারিত
শপথ নিলো মমতার মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক: টানা তৃতীয়বার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *