এক বছরে দেশে করোনায় ১৩০ চিকিৎসকের মৃত্যু

প্রকাশিত: ০৫:০৫, ০৯ এপ্রিল ২০২১

আপডেট: ০৫:২৫, ০৯ এপ্রিল ২০২১

শাহনাজ ইয়াসমিন: করোনা অতিমারী মোকাবেলায় সামনের সারির যোদ্ধা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। সেবা দিতে গিয়ে গত এক বছরে করোনায় আক্রান্ত হয়েছেন ছয় হাজার চিকিৎসক। মারা গেছেন ১৩০ জন। বিশেষজ্ঞরা বলছেন, সর্বোচ্চ সুরক্ষা মেনে করোনা আক্রান্তদের সেবা দিলেও প্রতি ছয়জনে একজন চিকিৎসক আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এই হার আরও বেড়েছে বলে জানান বিশেষজ্ঞরা। তাই মানসিকভাবে চাঙ্গা রাখতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রতি সব ধরনের সহযোগিতার আহবান জানান সংশ্লিস্টরা। 

গেল বছরের মার্চ মাস থেকে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এরপর থেকে করোনা রোগীদের সেবা দিতে গিয়ে নতুন একটি ভাইরাসের সাথে লড়াই শুরু হয় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। রোগীদের সংস্পর্শে থাকায় এক বছরে চিকিৎসক, নার্সসহ অনেক স্বাস্থ্যকর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন। এখন করোনা সংক্রমণের উর্ধ্বগতি গেল বছরের হারকে ছাড়িয়ে গেছে। তাই, এবার চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের ঝুঁকিও বেড়েছে আরও বেশী। 

গেল বছর করোনা অতিমারীর শুরুর দিকে সরকার নতুন ৫ হাজার চিকিৎসক এবং ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছিলো শুধুমাত্র করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য। এখন সংক্রমণ বেড়ে যাওয়ায় রোগী সামলাতে হিমিশিম খাচ্ছেন চিকিৎসকরা। বিভিন্ন হাসপাতালে বাড়ানো হচ্ছে শয্যা এবং আইসিইউ’র সংখ্যা। একইসাথে আরও চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী নিয়োগ দেয়া প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসা সংশ্লিষ্টরা।

বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকরা সর্বোচ্চ সতর্ক থেকে করোনা রোগীদের চিকিৎসা দিলেও ছয়জনে একজন আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এখন আক্রান্ত হওয়ার আশঙ্কা আরও বেড়ে গেছে। ঝুঁকিতে থাকেন তাদের পরিবারের সদস্যরাও। তাই তাদের সর্বোচ্চ সুরক্ষা ও সামাজিক সহযোগিতা দেওয়া খুব জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।  

চিকিৎসকদের কাছে মানুষ সর্বোচ্চ মানবিক আচরন প্রত্যাশা করেন। তবে, এই চিকিৎসকরাই যখন জীবনের  ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দেন, তখন তাদের প্রতিও মানবিক আচরন জরুরী, সেটাও মনে করিয়ে দিচ্ছেন সংশ্লিষ্টরা। 

SB/MSI

এই বিভাগের আরো খবর

ঈদ আনন্দের ছোঁয়া নেই যাদের জীবনে

নিজস্ব প্রতিবেদক: ঈদ আনন্দের উৎসব।...

বিস্তারিত
অনলাইন শপিংয়ে বছরে লেনদেন ১৬ হাজার কোটি টাকা

রীতা নাহার: করোনা অতিমারীতে অনলাইন...

বিস্তারিত
হেফাজতকে বিশেষ রাজনৈতিক গোষ্ঠীর মদদ

আশিক মাহমুদ: রাজনৈতিক অভিলাষ থেকেই...

বিস্তারিত
১০০ দেশে ব্যবহার হচ্ছে চীন ও রাশিয়ার টিকা

লাবণী গুহ: করোনা সংক্রমণ প্রতিরোধে...

বিস্তারিত
নৌযান বন্ধে শ্রমিকদের জীবন দুর্বিসহ

ফাহিম মোনায়েম: করোনায় নৌযান চলাচল...

বিস্তারিত
করোনায় মানবিক উদ্যোগ

শেখ হারুন: করোনার কারণে দুঃসময়ে অসহায়...

বিস্তারিত
ভূ-গর্ভস্থ পানির স্তর নেমেছে ৭০ মিটার

ফাহিম মোনায়েম: দিনদিন আশঙ্কাজনকহারে...

বিস্তারিত
প্রয়াণ দিবসে ওস্তাদ মিহির নন্দীকে স্মরণ

চট্টগ্রাম সংবাদদাতা: প্রয়াণ দিবসে...

বিস্তারিত
ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের করোনা ঝুঁকি বাড়ছে

ফাহিম মোনায়েম: সর্বোচ্চ ঝুঁকি জেনেও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *