দুই সপ্তাহ পূর্ণ লকডাউনের পরামর্শ

প্রকাশিত: ০২:৩৭, ০৯ এপ্রিল ২০২১

আপডেট: ০৩:১৪, ০৯ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক: দুই সপ্তাহের জন্য পূর্ণ লকডাউনের পরামর্শ দিয়েছেন জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩০তম সভার সদস্যরা। সভায় সিটি কর্পোরেশন ও মিউনিসিপ্যালিটি এলাকায় পূর্ণ লকডাউন দেওয়ার সুপারিশ করা হয়। দুই সপ্তাহ শেষ হওয়ার আগে সংক্রমণের হার বিবেচনা করে আবারো সিদ্ধান্ত নেয়া যেতে পারে বলেও পরামর্শ দেয়া হয়।

গত ৭ই এপ্রিল রাতে কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩০তম সভা জুম এর মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্যদের উপস্থিতিতে বিস্তারিত আলোচনা শেষে এই সুপারিশসমূহ গৃহীত হয় ।

সভায় বক্তারা বলেন, সারাদেশে উদ্বেগজনকভাবে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে। সংক্রমণ প্রতিরোধে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জনস্বাস্থ্য সম্পর্কিত ১৮টি নির্দেশনা জারি করা হয়েছে। পরবর্তীতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকেও করোনা নিয়ন্ত্রণে বিধি-নিষেধ দেয়া হয়। এগুলো সঠিকভাবে মানা হচ্ছে না, সংক্রমণের হার বাড়ছে। বিধিনিষেধ আরো শক্তভাবে অনুসরণ করা দরকার । অন্তত দুই সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন ছাড়া এটা নিয়ন্ত্রণ করা যাবে না বলে সভায় মতামত ব্যক্ত করা হয়।

শয্যা সংখ্যা, আইসিইউ সুবিধা, অক্সিজেন সরবরাহ বাড়ানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সচেষ্ট। ডিএনসিসি হাসপাতাল আগামী সপ্তাহের মধ্যে  চালু হবে বলে আশা করা যাচ্ছে। সরকারী পর্যায়ের এই কার্যক্রম এর সাথে পাল্লা দিয়ে হাসপাতালের রোগী ভর্তির বাড়তি চাপ থাকায় অতি দ্রুত আরও সক্ষমতা বাড়ানো প্রয়োজন বলে সভায় আলোচনা করা হয়।

সংক্রমনের হার বাড়ার কারণে করোনা পরীক্ষা কেন্দ্রগুলিতে রোগীর ভিড় বাড়ছে, রিপোর্ট পেতেও সময় লাগছে। যারা টেষ্ট করতে আসছেন, তাদের একটা বড় অংশ বিদেশগামী যাত্রী। বিদেশে অভিবাসী কর্মজীবী মানুষ ছাড়া অন্যান্য যাত্রীদের বেসরকারী পরীক্ষাগারে পাঠাতে পারলে সরকারী ল্যাবরেটরীতে চাপ কিছুটা কমবে। বিদেশে অভিবাসী কর্মজীবি মানুষ ছাড়া অন্যান্য যাত্রীদের পরীক্ষা বেসরকারী পরীক্ষাগারে পাঠানোর বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। এতে করে রোগীদের পরীক্ষা ও রিপোর্ট দ্রুত প্রদান করে আইসোলেশন নিশ্চিত করা যাবে যা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরো খবর

আগামী শুক্রবার পবিত্র ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক: দেশের আকাশে কোথাও...

বিস্তারিত
ঈদে বায়তুল মোকাররমে এবারও পাঁচটি জামাত

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদুল ফিতর...

বিস্তারিত
‘সোহরাওয়ার্দীতে আর গাছ কাটা হবে না’

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধ...

বিস্তারিত
প্রথম লাইনে চললো মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের...

বিস্তারিত
চীন আগ বাড়িয়ে কথা বলেছে: পররাষ্ট্রমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী...

বিস্তারিত
রাজধানীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকায় চলতি...

বিস্তারিত
রাজধানীতে এক ঘণ্টার ফ্রি বাজার

নিজস্ব প্রতিবেদক: দুস্থ ও অসহায়...

বিস্তারিত
‘গরবিনী মা’ সম্মাননা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব মা দিবস...

বিস্তারিত
পরিবহন শ্রমিকদের মাঝে ত্রাণ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: করোনাকালে কর্মহীন...

বিস্তারিত
মার্কেট ও ফুটপাতে মানুষের ঢল

ফারহানা জুঁথী: রাজধানীর মার্কেট ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *