টিআরপি নিরুপণে সরকারের অনুমোদন লাগবে

প্রকাশিত: ০৫:২৮, ০৫ এপ্রিল ২০২১

আপডেট: ০৫:২৮, ০৫ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক: টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছে, সেগুলোর কোনোটিই সরকারের অনুমোদিত না। টিআরপি নিরুপনে স্বচ্ছতা আনার জন্য বিজ্ঞানসম্মত উপায় অনুসরণ বর্তমান সময়ের দাবি। তাই টিআরপি কার্যক্রমের জন্য প্রতিষ্ঠান নির্ধারণের উদ্যোগ নিয়েছে সরকার।

রোববার (০৪ এপ্রিল) সুশৃঙ্খল, মানসম্মত ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধাণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা প্রদান ও কার্যক্রম মনিটরিং করার জন্য তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনটি ২০ এপ্রিল থেকে কার্যকর করা হবে। ১০টি বিধির দুই পৃষ্ঠার প্রজ্ঞাপনে টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োগের বিষয়ে কিছু নিয়মের কথা উলে­খ করা হয়েছে।

এতে বলা হয়েছে, তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রজ্ঞাপনমূল্যে দরখাস্ত আহ্বান করবে। আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।

আবেদনকারী প্রতিষ্ঠানকে অবশ্যই আবেদনপত্রের সাথে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ দশ লাখ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য হিসেবে বিবেচিত না হলে উক্ত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ফেরত দেয়া হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য যোগ্যতাসম্পন্ন এক বা একাধিক প্রতিষ্ঠানকে অনুমোদন দিতে পারবে।

টিআরপি নির্ধারণ কার্যক্রম মনিটরিংয়ের জন্য তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করবে। বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনার জন্য নির্বাচিত কোনো প্রতিষ্ঠানকে অনাপত্তিপত্র গ্রহণের পূর্বে লাইসেন্স ফি বাবদ পাঁচ লাখ টাকা চালানের মাধ্যমে (১-৩৩০১-০০০১-১৮৫৪) কোডে জমা দিয়ে চালানের কপি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে দাখিল করতে হবে। তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয় চালানের কপি যাচাইপূর্বক নিশ্চিত হয়ে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি প্রদান করবে।

এই বিভাগের আরো খবর

খাগড়াছড়িতে সাংবাদিকদের মানববন্ধন 

খাগড়াছড়ি সংবাদদাতা: খাগড়াছড়িতে...

বিস্তারিত
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

ডেস্ক প্রতিবেদন: আজ সোমবার (০৩ মে)...

বিস্তারিত
প্রবীণ সাংবাদিক আলী আহমেদ আর নেই

খুলনা সংবাদদাতা: খুলনার স্থানীয়...

বিস্তারিত
প্রবীণ সাংবাদিক সৈয়দ শাহজাহান আর নেই

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
নিখোঁজ সাংবাদিক জামিল উদ্ধার

সাভার সংবাদদাতা: নিখোঁজের একদিন পর...

বিস্তারিত
লেখক ও সাংবাদিক আহমেদ মুসা আর নেই

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট লেখক ও...

বিস্তারিত
লালমনিরহাটে সাংবাদিকদের মানববন্ধন

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটে...

বিস্তারিত
সাংবাদিক বোরহান কবিরের মায়ের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক ও...

বিস্তারিত
করোনায় গণমাধ্যমকর্মীর মর্মান্তিক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে করুণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *