বঙ্গবন্ধুকে নিয়ে সাংবাদিক কেকার নতুন বই

প্রকাশিত: ০৭:১৩, ০২ এপ্রিল ২০২১

আপডেট: ০৭:১৩, ০২ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা সাংবাদিক জান্নাতুল বাকেয়া কেকার নতুন বই ''বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা''।  প্রকাশ করেছে কাকলী পাবলিশার্স। অমর একুশে বই মেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ১৪ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি।

বইতে লেখক তুলে ধরেছেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় এদেশীয় দোসর ও পাকিস্তানী সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার নারীদের চিকিৎসা, পুনর্বাসন ও যুদ্ধ শিশুদের জন্ম ও দেশে বিদেশে পুনর্বাসনের বিষয়টি। এছাড়াও যুদ্ধবিধস্ত বাংলাদেশের চিকিৎসকদের ঐসময় বিদেশে পাঠিয়ে উচ্চতর কোর্সে শিক্ষার সুযোগ করে দেন বঙ্গবন্ধু। পাশাপাশি বঙ্গবন্ধু যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও আহত সাধারণ মানুষের চিকিৎসায় এদেশে পঙ্গু হাসপাতালের মত চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে তোলার কাজও করেন ভিনদেশী চিকিৎসক আর জে গাটর্সকে সাথে নিয়ে। 

তৎকালীন আইপিজিএমআর আজকের বিএসএমএমইউতে দেশের প্রথম কেন্দ্রীয় রক্ত সঞ্চালন কেন্দ্র প্রতিষ্ঠা, বঙ্গবন্ধুর উদ্যোগে চিকিৎসকদের প্রাণের সংগঠন প্রিয় বিএমএ"র তৎকালীন নেতৃত্বকে দেশের প্রয়োজনে কাজে লাগানোর মত ঐতিহাসিক ঘটনাক্রম তুলে ধরা হয়েছে। 

সর্বপরি যুদ্ধের ভয়াবহতার শিকার এদেশের বিপুল সংখ্যক নারীদের জন্য ধানমন্ডির তখনকার সবচেয়ে সুন্দর বাড়ি "সাদা বাহার" এ গড়ে তোলেন নারীদের চিকিৎসা ও আশ্রয়ের জন্য জাতীয় নারী পুনর্বাসন বোর্ড। এই বাড়িতে জন্ম হয় যুদ্ধ শিশুদের। আর তৎকালীন বিশ্বখ্যাত অ্যাবরশন চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ম্যালকম পোস্ট এর মত গুণীজনদের তত্বাবধানে চলত যুদ্ধে এদেশের সব হারানো নারীদের চিকিৎসা সেবা আর পুনর্বাসনের কাজ।

১৯৭২ এর "জাতীয় নারী পুনর্বাসন বোর্ডই"আজকের মহিলা বিষয়ক অধিদপ্তর। এরকম নানান চমকপ্রদ ও ঐতিহাসিক নানান তথ্য উপাত্ত আর ছবি এই বইয়ের অংশ। বই মেলা ছাড়াও রকমারি ডট কম থেকে কেনা যাবে জান্নাতুল বাকেয়া কেকার লেখা ''বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা'' বইটি। যার মূল্য ২৫০ টাকা।
 

FM/KHR

এই বিভাগের আরো খবর

নীরবেই শেষ হলো বইমেলা

নিজস্ব প্রতিবেদক: প্রায় নীরবেই শেষ...

বিস্তারিত
বইমেলায় ভাঙনের সুর

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে বইমেলার...

বিস্তারিত
নতুন বই আছে, ক্রেতা নেই

নিজস্ব প্রতিবেদক: আজ বইমেলার ২৪তম...

বিস্তারিত
১২ই এপ্রিল শেষ হচ্ছে বইমেলা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১২ই এপ্রিল...

বিস্তারিত
দর্শকহীন বইমেলায় আরো ৬৯টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: আজ (বুধবার) বইমেলার...

বিস্তারিত
প্রায় দর্শকশুন্য বইমেলা

নিজস্ব প্রতিবেদক: করোনার সংক্রমণ...

বিস্তারিত
বইমেলায় ঝড়ের তান্ডব

নিজস্ব প্রতিবেদক: আজ (রোববার) ছিল অমর...

বিস্তারিত
বইমেলায় আরো ১৪৪টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে লকডাউনের...

বিস্তারিত
বইমেলায় মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
বঙ্গবন্ধুকে নিয়ে আরো দু’টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে বইমেলার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *