সাংবাদিক আমীন আল রশীদের বই ‘জীবনানন্দের মানচিত্র’

প্রকাশিত: ০৭:২৯, ৩১ মার্চ ২০২১

আপডেট: ০৭:২৯, ৩১ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: বইমেলায় এসেছে সাংবাদিক, লেখক ও গবেষক আমীন আল রশীদের দীর্ঘ অনুসন্ধানের ফসল ‘জীবনানন্দের মানচিত্র’। এতে রয়েছে রূপসী বাংলার কবিখ্যাত জীবনানন্দ দাশের ৫৫ বছরের ঘটনাবহুল জীবনের সাথে সম্পর্কিত সব স্থানের সচিত্র বিবরণ। দুর্লভ অনেক ছবির সাথে রয়েছে জীবনানন্দের কাল ও বর্তমান সময়ের তুলনামূলক আলোচনা।

বাংলাদেশ ও ভারতের যেসব জায়গায় কবি জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ছিলেন, সেসব জায়গা এখন কি অবস্থায় আছে; সেখানে জীবনানন্দের কোনো স্মৃতি আছে কি না; তার জন্মস্থান ও অন্যান্য বিষয় নিয়ে যেসব বিতর্ক বা সংশয় রয়েছে, তাও উঠে এসেছে এই বইতে। 

পুরো বইটি মূলত জীবনানন্দের ৫৫ বছরের একটি অ্যালবাম। একজন অনুসন্ধানী সাংবাদিক বাংলাদেশ ও ভারতের নানা জায়গায় বছরের পর বছর ধরে খুঁজেছেন কবি ও ব্যক্তি জীবনানন্দ দাশকে। কথা বলেছেন জীবনানন্দের সাক্ষাৎ পাওয়া একাধিক মানুষের সাথে। ১৯৫২ সালে কলকাতার বড়িশা কলেজে তার যোগদানের বিষয়ে কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্তসম্বলিত দুর্লভ  রেজিস্ট্রি খাতাও খুঁজে বের করেছেন।

বাংলাদেশের বরিশাল, বাগেরহাট, কলকাতা শহর, খড়গপুর ও দিল্লির যেসব জায়গায় স্বল্প ও দীর্ঘমেয়াদে জীবনানন্দ দাশ বসবাস করেছেন; ধানসিড়ি ও জলসিড়ি নদী; স্টিমারযাত্রা, বরিশাল শহরের অলিগলিতে তার পথহাঁটা সবই উঠে এসেছে এই অনুসন্ধানে। এসব জায়গায় লেখককে অনেকবার যেতে হয়েছে। প্রতিটি তথ্য যাচাই-বাছাই করতে হয়েছে। সব মিলিয়ে ‘জীবনানন্দের মানচিত্র’ মূলত অনুসন্ধানী সাংবাদিকতার একটি প্রামাণ্য দলিল যেখানে রয়েছে ইতিহাস ও সাহিত্যের মেলবন্ধন।

জীবনানন্দের জীবনীকার প্রভাত কুমার দাসের সরাসরি তত্ত্বাবধান এবং গবেষক গৌতম মিত্রর গুরুত্বপূর্ণ পরামর্শে লিখিত এই বইটি প্রকাশ করেছে ‘ঐতিহ্য’। বইমেলায় প্যাভিলিয়ন নম্বর ৬। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী তাপস কর্মকার। ২৩৮ পৃষ্ঠার এই বইটির দাম ৫৮০ টাকা। তবে  মেলায় কেনা যাবে ২৫ শতাংশ ছাড়ে। বইটি রকমারি ডটকম ছাড়াও দেশের বড় শহরগুলোয় ঐতিহ্যর বই বিক্রয়কেন্দ্র ‘নির্বাচিত’র শোরুমেও পাওয়া যাবে।
 

FM/KHR

এই বিভাগের আরো খবর

নীরবেই শেষ হলো বইমেলা

নিজস্ব প্রতিবেদক: প্রায় নীরবেই শেষ...

বিস্তারিত
বইমেলায় ভাঙনের সুর

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে বইমেলার...

বিস্তারিত
নতুন বই আছে, ক্রেতা নেই

নিজস্ব প্রতিবেদক: আজ বইমেলার ২৪তম...

বিস্তারিত
১২ই এপ্রিল শেষ হচ্ছে বইমেলা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১২ই এপ্রিল...

বিস্তারিত
দর্শকহীন বইমেলায় আরো ৬৯টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: আজ (বুধবার) বইমেলার...

বিস্তারিত
প্রায় দর্শকশুন্য বইমেলা

নিজস্ব প্রতিবেদক: করোনার সংক্রমণ...

বিস্তারিত
বইমেলায় ঝড়ের তান্ডব

নিজস্ব প্রতিবেদক: আজ (রোববার) ছিল অমর...

বিস্তারিত
বইমেলায় আরো ১৪৪টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে লকডাউনের...

বিস্তারিত
বইমেলায় মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
বঙ্গবন্ধুকে নিয়ে আরো দু’টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে বইমেলার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *