রক্তচাপ নিয়ন্ত্রণে কাঁচ কলা

প্রকাশিত: ০৪:০২, ২১ মার্চ ২০২১

আপডেট: ০৪:০২, ২১ মার্চ ২০২১

অনলাইন ডেস্ক: কলা খেতে সবাই পছন্দ করে। কলা যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরপুর। ফল হিসেবে যেমন এর কদর আছে, তেমনি সবজি হিসেবেও এর কদর কিন্তু কম নয়। মূলত পাকা কলা খাওয়া হয় ফল হিসেবে। কাঁচ কলা সবজি হিসেবেই পরিচিত। আসুন জেনে নেই কাঁচ কলার আরও কিছু স্বাস্থ্য উপকারিতা:

. ওজন নিয়ন্ত্রণে: কাঁচ কলায় উপস্থিত রেজিস্টেন্স স্টার্চ হজম হতে সময় নেয়। ফলে বহুক্ষণ  ক্ষুধা পায় না। আর ক্ষুধা না পেলে খাবার খাওয়ার পরিমাণও কমতে শুরু করে। ফলে শরীরে ক্যালরির প্রবেশ ঘটে কম। আর এমনটা দীর্ঘদিন ধরে যখন হতে থাকে, তখন ওজন কমতে সময় লাগে না।  

. রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্যও কাঁচ কলা উপকারী। এটি আঁশযুক্ত হওয়ায় রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ভিটামিন বি-৬ গ্লুকোজ নিয়ন্ত্রণ করে টাইপ-টু ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।

. হৃদরোগের ঝুঁকি হ্রাস করে: পাকা কলার মত কাঁচ কলাতেও প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, প্রতিদিন ,৭০০ মিলিগ্রাম পটাসিয়াম গ্রহণে হৃদরোগের ঝুঁকি হ্রাস হয়। তবে পটাসিয়াম সবার জন্য নিরাপদ নয়। উচ্চ রক্তচাপ অথবা কিডনির রোগে আক্রান্ত রোগীদের পক্ষে তাই কাঁচ কলা খাওয়ায় নিয়ন্ত্রণ থাকা উচিত।

পেটের খারাপ ব্যাকটেরিয়া দূর করে: কাঁচ কলা আঁশযুক্ত সবজি হওয়ায় এটি খুব সহজে হজম হয়। কাঁচ কলা পেটের ভিতরের খারাপ ব্যাকটেরিয়া দূর করে দেয়। তবে অতিরিক্ত পেট ফোলার সমস্যা থাকলে কাঁচ কলা না খাওয়াই ভালো। কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাও অনেক সময়ে বাড়িয়ে দেয়।

.  ডায়রিয়ায় কাঁচা কলা: কাঁচ কলায় থাকে এনজাইম, যা ডায়রিয়া এবং পেটের নানা ইনফেকশন দূর করে। তাই ডায়রিয়া হলে চিকিৎসকেরা কাঁচ কলা খাওয়ার পরামর্শ দেন।

রক্তচাপ নিয়ন্ত্রণ: কাঁচা কলায় আছে উচ্চ মাত্রার পটাশিয়াম যা রক্তনালী ধমনীর চাপ কমিয়ে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে প্লাক জমে ধমনী সরু হয়ে যাওয়া, হৃদরোগ স্ট্রোকের ঝুঁকি কমায়।

রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি: বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত একটি করে কাঁচা কলা খাওয়া শুরু করলে দেহের ভেতর অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানের মাত্রা যেমন কমে যায়, তেমনি রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়।

এই বিভাগের আরো খবর

ডিমের পর ভুলেও খাবেন না যেসব খাবার

অনলাইন ডেস্ক: পুষ্টিকর খাবারের মধ্যে...

বিস্তারিত
চট্টগ্রাম পৌঁছেছে সিনোফার্মের টিকা

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম...

বিস্তারিত
কাল থেকে আবারো টিকাদান শুরু 

মাবুদ আজমী: প্রায় দুই মাস পর কাল...

বিস্তারিত
কোভ্যাক্স থেকে ১০ লাখ টিকা আসবে আগস্টে

নিজস্ব প্রতিবেদক: কোভ্যাক্স থেকে...

বিস্তারিত
রক্তদানে শরীরে যে সব উপকার হয়

অনলাইন ডেস্ক: রক্তদান মহৎ একটি গুণ।...

বিস্তারিত
সিনোফার্ম-ফাইজারের টিকা প্রদান ১৯শে জুন শুরু

নিজস্ব সংবাদদাতা: আগামী ১৯শে জুন থেকে...

বিস্তারিত
‘ আগামী সপ্তাহে ফাইজারের টিকার প্রয়োগ শুরু’

নিজস্ব প্রতিবেদক : আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
খারাপ ও ভালো কোলেস্টেরল : খেয়াল রাখুন

অনলাইন ডেস্ক: ‘হার্ট অ্যাটাক’,...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৭ উপায়

অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *