৭ই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৮:৫৪, ০৮ মার্চ ২০২১

আপডেট: ০৯:৫৫, ০৮ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ৭ই মার্চের ভাষণে যুদ্ধের রণকৌশলসহ মুক্তিযুদ্ধের সার্বিক প্রস্তুতির নির্দেশনা ছিল। এই ভাষণ ঐক্যবদ্ধ হয়ে লড়ার অনুপ্রেরণা জুগিয়েছিল বাঙালিকে। 

আজ সোমবার (৮ মার্চ) বিকেলে, ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, ৭ মার্চের ভাষণে একটি পূর্ণাঙ্গ গেরিলা যুদ্ধের দিকনির্দেশনা দিয়েছেন বঙ্গবন্ধু। একেকটা লাইন একেকটা নির্দেশনা। এটাই ছিল স্বাধীনতার ঘোষণা। যে দেশ তিনি স্বাধীন করে দিয়ে গেছেন, সে দেশের টেলিভিশন রেডিও তার ভাষণ প্রচার করতে পারতো না। এটা প্রচারে ছিল অলিখিত নিষেধাজ্ঞা। আমি কৃতজ্ঞতা জানাই আওয়ামী লীগের নেতাকর্মীদের, যারা দেশের আনাচে-কানাচে এই ভাষণ বাজিয়েছেন।

এসময় মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের বিতর্কিত ভূমিকার ইতিহাস তুলে ধরেন শেখ হাসিনা। পঁচাত্তরের পর নিজেদের স্বার্থে যারা ইতিহাস বিকৃত করেছে তাদের সমালোচনা অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন তিনি। 

শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমানতো আগাগোড়া পাকিস্তানের দালালি করে আসছেন। তার জন্মও সেখানে। লেখাপড়াও ওখানে। তিনি কবে বাংলাদেশের হলেন? চাকরি সূত্রে বাংলাদেশে এসেছে। সে সূত্রে বিবাহ করে পরবর্তীতে থেকে যায়। এটাই তো বাস্তবতা। একটা মেজর ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে প্রমোশন দিয়ে মেজর জেনারেল করেছেন। সেই এই হত্যাকাণ্ডের (১৫ আগস্ট) মূলহোতা ছিলেন এবং ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিলেন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দেশের উন্নয়ন করেছি, এগিয়ে নিয়ে যাচ্ছি, এটা তাদের একটু পছন্দ নয়। তাদের কাছে ক্ষমতা ভোগের বস্তু। বিলাসী জীবন কাটিয়েছে। এরা মানুষের কষ্ট বুঝবে কী করে? আমি আমাদের নেতাকর্মীদের বলবো, ওরা কি বললো, এটা নিয়ে কথা বলার দরকার নেই, চিন্তা করার দরকার নেই। 

আলোচনা সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

 

 

এই বিভাগের আরো খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
কঠোর বিধিনিষেধ নিয়ে অপপ্রচার চলছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: কঠোর বিধিনিষেধ...

বিস্তারিত
ঢাকায় আনা হলো ফজলে হোসেন বাদশাকে

রাজশাহী সংবাদদাতা: করোনাভাইরাসে...

বিস্তারিত
লকডাউনের সময় ক্র্যাকডাউন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : হেফাজতে ইসলাম...

বিস্তারিত
বিএনপি জনগণকে প্রতিপক্ষ মনে করে : কাদের

নিজস্ব প্রতিবেদন : রাজনীতিতে ব্যর্থ...

বিস্তারিত
নতুন আশায় বেঁচে থাকার লড়াই : কাদের

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের...

বিস্তারিত
অকার্যকর শাটডাউন চাপিয়ে দিচ্ছে সরকার: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ন্ত্রণে...

বিস্তারিত
অবকাঠামো নির্মাণ কাজ চলবে: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অবকাঠামো নির্মাণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *