রাত পোহালেই ২৯ পৌরসভায় ভোট

প্রকাশিত: ১২:০২, ২৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৩:২৩, ২৮ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশের ২০টি জেলার ২৯টি পৌরসভায় রাত পোহালেই ভোট। প্রায় ১৪ লাখ ভোটার বেছে নেবেন তাদের মেয়র-কাউন্সিলরদের। এই ধাপে সকল পৌরসভায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। যাতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১০০ জন প্রার্থী। আর কাউন্সিলর পদে প্রার্থী ১৬০০ বেশি। ৫টি রাজনৈতিক দল এই ধাপের নির্বাচনে অংশ নিচ্ছে।

চার ধাপে ২০৪টি পৌরসভায় নির্বাচনের পর আগামীকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) ৫ম ধাপে ২৯ পৌরসভায় ভোট হবে। এই ধাপের নির্বাচনে চট্টগ্রামের রাউজান পৌরসভায় সকল পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোট হচ্ছে না। আর মাদারীপুরের শিবচর এবং চট্টগ্রামের মীরসরাই পৌরসভায় মেয়র পদে একক প্রার্থী থাকায় তারা বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। বাকি পৌরসভাগুলোতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১০০ জন। সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১২৭০ জন আর সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪২ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এসব পৌরসভায় মোট ভোটার ১৩ লাখ ৮৪ হাজার ১৬৫ জন।

৫টি রাজনৈতিক দল এই ধাপের নির্বাচনে অংশ নিচ্ছে। দলগুলোর মধ্যে রয়েছে, আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাতীয় পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। ৬২৫টি কেন্দ্রে মেতায়েন করা হচ্ছে পুলিশ ও আনসারের ৮ হাজারের বেশি সদস্য। এছাড়া পুলিশ, এপিবিএন ও আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবি সদস্যরা। ১৫ টি পৌরসভায় মোতায়েন করা হয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসি সচিব বলেন ভোট সুষ্ঠু করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ভালো ভোট হবে বলে প্রত্যাশা জানান তিনি।

এদিকে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আইনের সঠিক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী। শনিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে এক মতবিনিময় সভায় এই নির্দেশনা দেন তিনি। 

অন্যদিকে কেন্দ্রে কেন্দ্র্রে পৌঁছে গেছে নির্বাচনের সরঞ্জাম। সংশ্লিষ্ট উপজেলা ও জেলা নির্বাচন কার্যালয় থেকে সরঞ্জাম সংগ্রহ করেন নির্বাচনী কর্মকর্তারা।

নির্বাচনী এলাকায় ভোটের দিন ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। মোটরবাইক চলাচল বন্ধ থাকবে নির্বাচনের পর দিন সকাল পর্যন্ত।

এছাড়া কয়েকটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে একই দিনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
 

এই বিভাগের আরো খবর

ফতুল্লা ইউনিয়নে নির্বাচন হয় না ২ যুগ

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জ...

বিস্তারিত
করোনায় নির্বাচন কর্মকর্তার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
দেশে ঘোষিত সকল নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতি...

বিস্তারিত
স্থগিত হওয়া চারটি পৌরসভায় ভোটগ্রহণ চলছে

নিজস্ব সংবাদদাতা: স্থগিত হওয়া দেশের...

বিস্তারিত
মামলা জটিলতায় ১৬ বছর হয়নি পৌর নির্বাচন 

নাটোর সংবাদদাতা: মামলা জটিলতায়...

বিস্তারিত
লক্ষীপুর-২ আসনে মনোনয়নপত্র দাখিল ৩ প্রার্থীর

লক্ষীপুর সংবাদদাতা : লক্ষীপুর-২ আসনের...

বিস্তারিত
লক্ষ্মীপুর-২ আসনে নৌকার প্রার্থী নুরউদ্দিন

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর-২ আসনের...

বিস্তারিত
৩৭১টি ইউপি নির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ৩৭১টি ইউনিয়ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *