আল-জাজিরার বিরুদ্ধে আইনি পদক্ষেপের সিদ্ধান্ত হয়নি: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ০৬:২৬, ১৬ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৬:২৬, ১৬ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে আইনি ব্যবস্থা নেয়ার কোনো সিদ্ধান্ত এখনো হয়নি বলে জানিয়েছেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের নিজদপ্তরে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি তথ্য জানান।

আন্তর্জাতিক এই সংবাদমাধ্যমটির বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘সরকারের পক্ষ থেকে এখনো আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়নি। তবে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি যদি হাইকোর্টে যায় বা আদালতে যায়, সেক্ষেত্রে আদালত থেকে যদি কোনো নির্দেশনা পাই, তাহলে আদালতের নির্দেশনা অবশ্যই আমরা পালন করবো’।

হাছান মাহমুদ বলেন, ‘আল জাজিরার রিপোর্টের শিরোনামের সঙ্গে প্রতিবেদনের কোনো সম্পর্ক নেই। শিরোনাম দেয়া হয়েছেঅল আর দ্যা প্রাইম মিনিস্টার ম্যান ভেতরের প্রতিবেদন হচ্ছে সেনাপ্রধানের বিরুদ্ধে তার পরিবারের বিরুদ্ধে। প্রতিবেদনটি দেখেশুনে মনে হয়েছে এটি ব্যক্তিগত আক্রোশ থেকে করা। এই রিপোর্টের প্রেক্ষিতে বাংলাদেশে আল জাজিরার গ্রহণযোগ্যতা কিন্তু কমেছে’।

তিনি বলেন, তাদের নিরপেক্ষতা-বস্তুনিষ্ঠতা, একইসাথে তাদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত রিপোর্ট নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন যে, আজকে উঠেছে তা নয়, প্রশ্ন বহুবার উঠেছে। বহু দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ আছে। এমনকি ভারতেও বন্ধ আছে, এখনও অনেক দেশে বন্ধ রাখা হয়েছে।

অন্যান্য দেশে যেভাবে টিভি চ্যানেল বন্ধ করা হয়, বাংলাদেশেও চাইলে সেভাবে আল জাজিরার সম্প্রচার বন্ধ করা সম্ভব হলেও তা করা হয়নি জানিয়ে হাছান মাহমুদ বলেন, আমরা বন্ধ করিনি। কারণ, আমরা গণমাধ্যমের অবাধ স্বাধীনতায় বিশ্বাস করি। কিন্তু অবাধ স্বাধীনতায় বিশ্বাস করলেও সমস্ত গণমাধ্যমের নিজস্ব একটি দায়িত্ব থাকে। আল জাজিরা এক্ষেত্রে তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।’

এই বিভাগের আরো খবর

লালমনিরহাটে সাংবাদিকদের মানববন্ধন

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটে...

বিস্তারিত
সাংবাদিক বোরহান কবিরের মায়ের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক ও...

বিস্তারিত
করোনায় গণমাধ্যমকর্মীর মর্মান্তিক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে করুণ...

বিস্তারিত
সাংবাদিক শাহজাহান সরদারের স্ত্রী আর নেই

নিজস্ব প্রতিবেদক: দৈনিক বাংলাদেশ...

বিস্তারিত
টিআরপি নিরুপণে সরকারের অনুমোদন লাগবে

নিজস্ব প্রতিবেদক: টেলিভিশন রেটিং...

বিস্তারিত
জনকণ্ঠ সম্পাদকের মৃত্যুতে নোয়াবের শোক

নিজস্ব প্রতিবেদক : বীর মুক্তিযোদ্ধা ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *